পেলেকে ছাড়িয়ে গেলেন মেসি

0
101

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
শনিবার ছুঁয়ে ফেলেছিলেন। আর মঙ্গলবার একই ক্লাবের হয়ে সর্বাধিক গোল করার নিরিখে কিংবদন্তি পেলেকে টপকে গেলেন যুবরাজ লিওনেল মেসি। স্যান্টোসের হয়ে ফুটবল কেরিয়ারে ৬৪৩ গোলের নজির ছিল পেলের। গত ম্যাচে ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে গোল করে মেসি স্পর্শ করেছিলেন তাঁকে। আর মঙ্গলবার সেই নজির ভেঙে একই ক্লাবের জার্সিতে সর্বাধিক গোলের মালিক হলেন আর্জেন্টাইন সুপারস্টার।
ভাল্লাদোলিদের বিরুদ্ধে মঙ্গলবার বার্সেলোনা জিতল ৩-০ গোলে। আর সেই ম্যাচে দলের হয়ে তৃতীয় গোলটি করে এক অনন্য নজির নিজের নামে করে নিলেন লিও। বাঁ-পায়ের জাদুকরের মুকুটে জুড়ে গেল নয়া পালক। মঙ্গলবার ম্যাচের ৬৫ মিনিটে রেকর্ডবুকে নাম তোলার গোলটি করেন বার্সেলোনা তারকা। কাতালোনিয়া ক্লাবটির হয়ে ৭৪৯ ম্যাচে ৬৪৪ গোলের নজির গড়লেন লিও। নয়া রেকর্ডের অধিকারী হয়ে তিনি সোশ্যাল মিডিয়া পোস্টে লেখেন, ‘আমি যখন ফুটবল খেলা শুরু করেছিলাম আমি সত্যিই কোন রেকর্ড ভাঙতে পারব বলে ভাবিনি। বিশেষ কিংবদন্তি পেলের যে রেকর্ড আমি আজ ভাঙলাম।’
মেসি আরও লেখেন, ‘ক্যারিয়ারে বিগত বছরগুলোতে আমরা চলার পথে যারা সহায়তা করেছে যেমন আমার সতীর্থ, আমার পরিবার, আমার বন্ধু-বান্ধব এবং যারা আমায় প্রতিনিয়ত উৎসাহ জুগিয়ে চলেছেন তাদের আমি ধন্যবাদ জানাতে চাই।’ এদিন মেসি ছাড়া বার্সেলোনার হয়ে বাকি গোলদু’টি করেন ক্লিমেন্ট লেংলেট এবং মার্টিন ব্রাথওয়েট।
গত মঙ্গলে রেকর্ডে থাবা বসানোর পর পেলের অভিনন্দন বার্তা পৌঁছে গিয়েছিল লিওর কাছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে যুবরাজের উদ্দেশ্যে সম্রাট লিখেছিলেন, ‘হৃদয় ভালোবাসায় পরিপূর্ণ হয়ে উঠলে দিক পরিবর্তন করা কঠিন। তোমার মত আমিও জানি রোজ-রোজ একই জার্সি পরার আনন্দটা। তোমার মত আমিও জানি ঘরে থাকার চেয়ে ভালো কোনও অনুভূতি আর হয় না। অভিনন্দন লিওনেল তোমার ঐতিহাসিক রেকর্ডের জন্য। কিন্তু সবার আগে আমি তোমায় অভিনন্দিত করব বার্সেলোনায় তোমার সুন্দর কেরিয়ারের জন্য। আমাদের গল্পটা একই। একই ক্লাবকে দীর্ঘ সময় ধরে ভালোবেসে যাওয়া। হয়তো ধীরে-ধীরে ফুটবল দেখা অনিয়মিত হয়ে যাবে। তবে তোমার প্রতি আমার ভালোবাসা অটুট থাকবে।’
দীর্ঘ ১৭ মরশুম বার্সেলোনার জার্সিতে ১০টি লা লিগা, ৪টি চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ৬টি কোপা দেল রে জিতেছেন লিও। ব্যক্তিগত স্তরে বার্সেলোনার জার্সিতেই ৬টি ব্যালন ডি’অর উঠেছে আর্জেন্টাইন সুপারস্টারের হাতে।