পরিবেশের এনফোর্সমেন্ট মামলায় শুনানির জন্য ডাকা হলো সিডিএকে

0
265
সিডিএ সিলিমপুর আবাসিক এলাকার লেক-সুপ্রভাত

ফলোআপ: লেক ভরাট করে সিডিএ সচিবকে প্লট!

নিজস্ব প্রতিবেদক :
পরিবেশ সংরক্ষণ আইনে লেক ভরাট নিষিদ্ধ থাকায় তা ভরাটের উদ্যেগ নেয়ায় পরিবেশ অধিদপ্তর মামলা দায়ের করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) বিরুদ্ধে। এজন্য আগামী ২৬ আগস্ট সিডিএ’র প্রধান প্রকৌশলী বা সংশ্লিষ্ট প্রতিনিধিকে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের কার্যালয়ে উপস্থিত থাকার জন্য বলা হয়েছে। গতকাল মঙ্গলবার ‘লেক ভরাট করে সিডিএ সচিবকে প্লট!’ শীর্ষক প্রতিবেদন প্রকাশের পরিপ্রেক্ষিতে পরিবেশ অধিদপ্তর এই উদ্যোগ গ্রহণ করে।
১৮ আগস্ট এনফোর্সমেন্ট মামলা নম্বর: ৫৩৫/২০২০-১৭৯৮ স্মারকে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোয়াজ্জম হোসেন স্বাক্ষরিত আদেশে আরো বলা হয়, ‘সরকারি অনুমোদন ব্যতীত জলাশয় ভরাট করা পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত-২০১০) এর ৬ (ঙ) ধারায় শাস্তিযোগ্য অপরাধ। অনুমোদনহীনভাবে জলাশয় ভরাটের জন্য কেন আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না তা আগামী ২৬ আগস্ট সকাল ১১টায় প্রয়োজনীয় কাগজপত্রসহ আপনি বা আপনার প্রতিনিধিকে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল কার্যালয়ে উপস্থিত হয়ে কারণ দর্শানোর জন্য নির্দেশ প্রদান করা হলো। অন্যথায় পরিবেশ সংরক্ষণ আইনে এবং পরিবেশ আদালত আইন অনুযায়ী পরিবেশ আদালতে মামলা দায়েরসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।’
এদিকে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলার উপ-পরিচালক জমির উদ্দিন বলেন, সিডিএ সিলিমপুর আবাসিক এলাকার লেকটি পরিদর্শন করে রিপোর্ট দেয়ার জন্য আমাদেরকে নির্দেশনা দেয়া হয়েছে। আমরা আগামী সপ্তাহে ঘটনাস্থল পরিদর্শন করবো।
উল্লেখ্য, সীতাকু- থানাধীন সিডিএ সিলিমপুর আবাসিক এলাকায় গত ৬০ বছর ধরে একটি প্রাকৃতিক লেক সংরক্ষিত হয়ে আসছে। কিন্তু এখন এই লেক ভরাট করে সিডিএ’র সচিবকে পাঁচ কাঠার একটি প্লট বরাদ্দ দেয়ার জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে সিডিএ চেয়ারম্যান তা অনুমোদনও দিয়েছেন। এখন শুধু বোর্ড সভায় অনুমোদনের অপেক্ষা। বোর্ড সভায় অনুমোদন পেলেই লেক ভরাট করে প্লট বরাদ্দ দেয়ার প্রক্রিয়াটি চূড়ান্ত হবে। এর আগে ২০১৩ সালে সিডিএ’র তৎকালীন চেয়ারম্যান লেক ভরাট করের ২৭ইট প্লট বরাদ্দ দেয়ার জন্য গণবিজ্ঞপ্তি দিয়েছিলেন এবং আবেদনপত্রও বিক্রি করেছিলেন। কিন্তু পরিবেশ আইন ও স্থানীয় প্লটগ্রহীতাদের চাপের কারণে লেক ভরাট কার্যক্রম থেকে সরে এসে অন্যান্য জায়গায় মাত্র ৭০টি প্লট তৈরি করে বরাদ্দ দিয়েছিল সিডিএ। এখন আবারো লেক ভরাটের উদ্যোগ নেয়া হয়েছে।