নতুন মাইলফলকে জো রুট

0
63

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
ইংল্যান্ডের ১৫তম ক্রিকেটার হিসেবে শততম টেস্ট খেলতে নেমেছেন জো রুট। শুক্রবার চেন্নাইয়ে এমএ চিদাম্বরম স্টেডিয়ামে স্বাগতিক ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট শুরু করে এই মাইলফলকে পা রাখেন রুট। খেলা শুরুর আগে ইংলিশ অধিনায়ককে ১০০তম টেস্ট ক্যাপ পরিয়ে দেন অলরাউন্ডার বেন স্টোকস।
ভারত সফরের আগে শ্রীলংকা সফরে ব্যাটে রানের বন্যা বইয়ে দেন রুট। প্রথম টেস্টে ২২৮ রানের পর দ্বিতীয় টেস্টে ১৮৬ রান করে লঙ্কানদের বিপক্ষে ইংল্যান্ডকে ২-০ ব্যবধানে সিরিজ জেতান তিনি। এমন দুর্দান্ত পারফর্ম্যান্সের পুরস্কার হিসেবে প্লেয়ার অব দ্য সিরিজও হন ৩০ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান।
রুটের টেস্ট অভিষেক হয় ২০১২ সালে, ভারতের বিপক্ষে। সাদা পোশাকের ক্রিকেটে ১৯ সেঞ্চুরি ও ৫০ ফিফটিতে ৮ হাজারের ওপরে রান করেছেন তিনি।
ইংলিশদের মধ্যে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রহে কেবল তার ওপরে আছেন সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক (১২৪৭২), গ্রাহাম গুচ (৮৯০০) ও অ্যালেক স্টুয়ার্ট (৮৪৬৩)।
ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ব্যাটিংয়ে নেমেই দলের বিপর্যয় সামাল দিয়ে টেস্টে ৫০তম ফিফটির দেখা পেয়েছেন রুট। টিম ইন্ডিয়ার বিপক্ষে তাদেরই মাটিতে গত ৭ টেস্টের প্রত্যেকটিতে পঞ্চাশোর্ধ্ব রান পেয়েছেন তিনি। খবর : ডেইলিবাংলাদেশ’র।