‘দেশপ্রেমিক হতে বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে জানা জরুরি’

0
133

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত বঙ্গবন্ধুর কর্ম ও জীবন বিষয়ে বার্জার-প্রত্যয় রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান শনিবার চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
বার্জার পেইন্টসের সহযোগিতায় পটিয়ার স্বনামধন্য শিক্ষা ও সাংস্কৃতিক চর্চার বিষেশায়িত প্রতিষ্ঠান প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি কর্তৃক আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহা ব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী। প্রধান অতিথি নিতাই কুমার ভট্টাচার্য বলেন, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু এবং বাংলাদেশ এক বিন্দুতে গাঁথা। বঙ্গবন্ধুকে ছাড়া যেমন মুক্তিযুদ্ধ কল্পনা করা যাবে না, ঠিক তেমনি বঙ্গবন্ধুকে ছাড়া স্বাধীন বাংলাদেশের ইতিহাস কল্পনা করা যাবেনা। তাই তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে।
প্রধান আলোচক পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে দেশ গড়ার কাজে অংশগ্রহণ করতে হবে। এর মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলা সম্ভব।
চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের আইন অনুষদের ডিন ও প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উপদেষ্টা প্রফেসর এবিএম আবু নোমান এর সভাপতিত্বে ও একাডেমির নির্বাহী পরিচালক মো. আবদুল্লাহ ফারুক রবির সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন প্রাবন্ধিক, গবেষক ও ইতিহাসের খসড়ার সম্পাদক মুহাম্মদ সামশুল হক, খলিলুর রহমান মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মুহাম্মদ আবু তৈয়ব, ছড়াকার ও সাহিত্যিক আফম মোদাচ্ছের আলী, শিক্ষানুরাগী ও সমাজ সেবক প্রদীপ কুমার বিশ^াস, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক এর ব্যবস্থাপক হারুন আর রশিদ, একাডেমির নির্বাহী সদস্য বিশ^জিত দাশ, একাডেমির সমন্বয়ক এমরান হোসেন রাসেল, শুকান্ত দাশ ও প্রতিযোগিতার সমন্বয়ক শিবু মল্লিক।
চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের আইন অনুষদের ডিন প্রফেসর এবিএম আবু নোমান বলেন, শুধুমাত্র অর্থ ও সম্পদে বড় হলে হবে না। বড় হতে হবে মেধা ও সৃজনশীলতায়। সে জন্য জ্ঞানের চর্চা করতে হবে। সবাইকে বঙ্গবন্ধুর কর্ম ও জীবন সম্পর্কে জানতে হবে। বঙ্গবন্ধুর কর্ম ও জীবন সম্পর্কে জানলে সত্যিকারের দেশপ্রেমিক হওয়া সম্ভব। সে ক্ষেত্রে প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির আয়োজিত বঙ্গবন্ধুর কর্ম ও জীবন বিষয়ে রচনা প্রতিযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
অনলাইন মাধ্যমে আয়োজিত প্রতিযোগিতায় সারা দেশের ১৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫৬৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। ৩ বিভাগ থেকে বিজয়ী ১৫ জনকে বই, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়। দুই মাসব্যাপী এই রচনা প্রতিযোগিতার বিচারক ছিলেন শিক্ষাবিদ প্রফেসর আবদুল আলিম, মুক্তিযুদ্ধের গেরিলা কমান্ডার শিরু বাঙালি, লেখক ও গবেষক শামসুল হক। প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করে বার্জার পেইন্টস। অনুষ্ঠানে প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি ও নৃত্যাঞ্চল সাংস্কৃতিক একাডেমির শিক্ষার্থীরা দলীয় পরিবেশনা করে। বিজ্ঞপ্তি