তিন ম্যাচ নিষিদ্ধ কাভানি

0
87

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
নতুন বছরের শুরুটা ভালো হল না এডিনসন কাভানির। সোশ্যাল মিডিয়ায় আপত্তিকর ভাষা ব্যবহার করার জন্য ম্যানচেস্টার ইউনাইটেডের এই ফুটবলারকে তিন ম্যাচ নিষিদ্ধ করেছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। একই সঙ্গে এক লক্ষ পাউন্ড জরিমানা করা হয়েছে উরুগুয়ের এই স্ট্রাইকারকে।
এফএ এক বিবৃতিতে বৃহস্পতিবার ৩৩ বছর বয়সি এই ফুটবলারের শাস্তির কথা জানায়। নিষেধাজ্ঞা ও জরিমানার পাশাপাশি শিক্ষামূলক কার্যক্রমেও অংশ নিতে হবে তাকে। জরিমানার অর্থ বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে ব্যয় করা হবে।
বিবৃতিতে জানানো হয়েছে, ‘ম্যানচেস্টার ইউনাইটেডের স্ট্রাইকারের ইনস্টাগ্রাম পেজে যে মন্তব্য পোস্ট করা হয়েছে তা অপমানজনক, অবমাননাকর এবং ফুটবলের পক্ষে সম্মানহানিকর। কারণ তাতে বর্ণ, জাতি ও গোষ্ঠী নিয়ে কিছু বোঝানো হয়েছে। এ বিষয়ে নিরপেক্ষ কমিশন নিযুক্ত হয়েছিল। তারপরই তার শাস্তি ঘোষণা করা হয়।’
গত ২৯ নভেম্বর প্রিমিয়র লিগে সাউদ্যাম্পটন বিরুদ্ধে ম্যাচের পর ইনস্টাগ্রাম পোস্টে আপত্তিকর ভাষা ব্যবহার করেন কাভানি। দলের ৩-২ ব্যবধানে জেতা ম্যাচে পরিবর্ত হিসেবে মাঠে নেমে অতিরিক্ত সময়ে জয়সূচক গোল-সহ দু’টি গোল করেছিলেন তিনি। ম্যাচ শেষে এক বন্ধুর কাছ থেকে অভিনন্দন বার্তা পেয়েছিলেন তিনি। কিন্তু জবাবে তিনি বর্ণবাদী মন্তব্য করে বসেন। পরে নিজের ভুল বুঝতে পেরে ওই পোস্ট মুছে ফেলেন কাভানি, ক্ষমাও চান।
ক্ষমা চেয়েও শাস্তি এড়াতে পারলেন না এই তারকা ফুটবলার। তবে শাস্তির বিরুদ্ধে আপিল না-করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। নিষেধাজ্ঞার কারণে নতুন বছরের প্রথম দিন লিগে অ্যাস্টন ভিলার বিরুদ্ধে ম্যান ইউ-র জার্সে মাঠে নামতে পারবেন না কাভানি। এছাড়াও ৬ জানুয়ারি লিগ কাপের সেমি-ফাইনালে ম্যানচেস্টার সিটি এবং ৯ জানুয়ারি এফএ কাপে ওয়াটফোর্ডের বিপক্ষে খেলতে পারবেন না এই তারকা ফুটবলার।
ম্যানচেস্টারের পক্ষে অবশ্য বলা হয়েছে যে, ওই পোস্টে কোনও বর্ণবৈষম্য মূলক করা হয়নি। কাভানির পোস্টকে ভুল ভাবে ব্যাখ্যা করা হয়েছে। কাভানি অবশ্য এফএ নিয়ম লঙ্ঘন করার কথা স্বীকার করে নিয়েছেন। তবে তিনি যে বর্ণবৈষম্যের বিরুদ্ধে সেটা আগেই জানিয়েছিলেন।