টেস্ট চ্যাম্পিয়নশিপ : শ্রীলংকা সফরে নির্ধারণ হবে বাংলাদেশের ভাগ্য

0
198

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ানোর লক্ষ্য নিয়ে গত বছর থেকে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। নতুন ধরণের এই প্রতিযোগিতায় পয়েন্টের দিক থেকে নয় দলের মাঝে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে বাংলাদেশ। তবে এখনো আশাহত নন জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন। তার মতে, শ্রীলংকা সফরেই বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপের ভাগ্য নির্ধারণ হবে।
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফরম্যাট অনুযায়ী র‌্যাংকিংয়ের সেরা নয় দলের প্রতিটিই দুই বছরের মাঝে ছয়টি করে সিরিজ খেলবে। এর মাঝে তিনটি সিরিজ ঘরের মাঠে ও বাকি তিনটি বাইরে। প্রতি সিরিজে কমপক্ষে দুটি করে ম্যাচ থাকবে। এখন পর্যন্ত এই প্রতিযোগিতায় তিনটি ম্যাচ খেলে সবগুলোতেই হারের মুখ দেখেছে বাংলাদেশ। শূন্য পয়েন্ট নিয়ে আছে টেবিলের তলানীতে।
আগামী মাসে শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে দেশটিতে রওনা দেবে টাইগাররা। এই সিরিজও টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত হওয়ায় বাংলাদেশের জন্য প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। এই সিরিজের ফলাফল বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপ র‌্যাংকিংয়ে বড় ভূমিকা রাখতে পারে বলে মনে করছেন হাবিবুল বাশার।
দেশের এক সংবাদমাধ্যমকে বাশার বলেন, ‘সত্যি কথা বলতে আমাদের টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুটা কিন্তু একদমই ভালো হয়নি। তবে এটাও সত্য যে আমরা খুব বেশি পিছিয়ে যাইনি। এখনো আমাদের সুযোগ আছে। সামনে শ্রীলংকা সফরে আমাদের ভালো করা সম্ভব। হয়তো অনেকে বলতে পারে দীর্ঘ বিরতির পর এমন ভাবনা অবান্তর। কিন্তু আমি বলব আমাদের জন্য যেমন বিরতি ছিল, শ্রীলংকার জন্যও কিন্তু তেমন বিরতিই ছিল।’
এর আগে ২০১৭ সালে শেষবার শ্রীলংকার মাটিতে সিরিজ খেলতে গিয়ে ড্র করেছিল বাংলাদেশ। গলে প্রথম ম্যাচ হারার পর কলম্বোতে জয় পায় মুশফিকুর রহিমের দল। সেই ম্যাচটি আবার ছিল বাংলাদেশের শততম টেস্ট ম্যাচ। সেবারই প্রথম শ্রীলংকার মাটিতে টেস্ট জয়ের মুখ দেখেছিল বাংলাদেশ।
বাশার বিশ্বাস করেন, এবারের শ্রীলংকা সফরে ভালো ফলাফলের মাধ্যমে টেস্ট চ্যাম্পিয়নশিপে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ। তিনি বলেন, ‘টেস্ট চ্যাম্পিয়নশিপে আমাদের অবস্থান কেমন হবে সেটি বলা যায় শ্রীলংকা সফরেই অনেকটা বোঝা হয়ে যাবে। আমি শুধু একটা কথাই বলবো, নানা রকম সমস্যা আছে। কিন্তু সেগুলো না ভেবে সবাই ইতিবাচক থাকতে পারলে কোন সমস্যা হবে না।’
আগামী ২৩ সেপ্টেম্বর জাতীয় দলের শ্রীলংকা যাওয়ার কথা রয়েছে। একমাস পর দুই দল প্রথম টেস্ট খেলতে মাঠে নামবে।
টেস্ট চ্যাম্পিয়নশিপের সবশেষ আপডেট অনুযায়ী ৯ ম্যাচে ৭ জয় ও ২ হারে ৩৬০ পয়েন্ট নিয়ে সবার উপরে আছে ভারত। এরপরই আছে অস্ট্রেলিয়া। ১০ ম্যাচে ৭ জয়, ২ হার ও ১ ড্রয়ে দলটির পয়েন্ট ২৯৬। খবর : ডেইলিবাংলাদেশ’র।