টানা অষ্টম বুন্ডেসলিগা জিতলো বায়ার্ন

0
202
টানা অষ্টমবারের মতো শিরোপা জয়ের পর বায়ার্নের খেলোয়াড়দের উল্লাস

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
বরুসিয়া ডর্টমুন্ডকে হারানোর পরই ধরাছোঁয়ার বাইরে চলে গিয়েছিল হান্সি ফ্লিকের দল। বড়সড় কোনও অঘটন না ঘটলে বায়ার্নের লিগ জয় ছিল কেবল সময়ের অপেক্ষা। মঙ্গলবার ওয়ার্ডার ব্রেমেনকে ১-০ গোলে হারিয়ে রেকর্ড বর্ধিত করে টানা অষ্টমবার বুন্ডেসলিগা খেতাব ঘরে তুলল বায়ার্ন মিউনিখ। প্রথমার্ধে পোল্যান্ড স্ট্রাইকার রবার্ট লেভানডভস্কির করা একমাত্র গোলে এদিন দু’ম্যাচ বাকি থাকতেই খেতাব নিশ্চিত করল বাভারিয়ানরা। দ্বিতীয়স্থানে থাকা বরুসিয়ার চেয়ে ১০ পয়েন্টের নিরাপদ ব্যবধান তৈরি করে নিল তারা। বাকি তিন ম্যাচের প্রত্যেকটিতে জিতলেও বায়ার্নের পয়েন্ট স্পর্শ করা সম্ভব নয় ডর্টমুন্ডের পক্ষে। মরশুমে বেশ কিছু অনভিপ্রেত ঘটনার সাক্ষী থেকেছে বায়ার্ন। তবু পিছিয়ে পড়েও লক্ষ্যে অবিচল থেকেছে তারা।
গত নভেম্বরে ফ্র্যাঙ্কফুর্টের কাছে ১-৫ গোলে বিধ্বস্ত হতে হয়েছিল বায়ার্নকে। দশকের সবচেয়ে করুণ হারের পরিণতি হিসেবে চাকরি গিয়েছিল কোচ নিকো কোভাচের। শীর্ষস্থান খোয়ানো বায়ার্নে নয়া কোচ হিসেবে আত্মপ্রকাশ হয় হান্সি ফ্লিকের। উইন্টার ব্রেকের পর ফ্লিকের প্রশিক্ষণেই দারুণভাবে ঘুরে দাঁড়ায় বাভারিয়ানরা। শেষ ১১ ম্যাচ অপরাজিত থেকেই ২৯ বার খেতাব নিশ্চিত করল বায়ার্ন।
এদিন প্রথমার্ধের অন্তিম মুহূর্তে দলের হয়ে একমাত্র গোলটি করেন লেভানডভস্কি। জেরম বোয়েটাং’য়ের ঠিকানা লেখা ক্রস থেকে দলের হয়ে চলতি বুন্ডেসলিগা মরশুমে ৩১ তম গোলটি করেন পোলিশ স্ট্রাইকার। তাতেই নিশ্চিত হয় বায়ার্নের জয়। নোভেল করোনা ভাইরাসের জেরে দু’মাসের বিরতি কোনও প্রভাব ফেলতে পারেনি হান্সি ফ্লিকের দলের পারফরম্যান্সে। ইউনিয়ন বার্লিনকে ২-০ গোলে হারিয়ে লকডাউন পরবর্তী সময় লিগ অভিযান শুরু করেছিল বায়ার্ন। পরের ম্যাচে ঘরের মাঠে ফ্র্যাঙ্কফুর্টকে ৫-২ ব্যবধানে হারিয়ে প্রথম লেগে হারের মধুর বদলা নেয় গত সাতবারের চ্যাম্পিয়নরা। এরপর ডর্টমুন্ডকে ১-০ গলের হারাতেই বড় বাধা অতিক্রম করে যায় বায়ার্ন।
‘শেষ কয়েকটা মাসে ছেলেরা দুর্ধর্ষ কিছু ফুটবল উপহার দিয়েছি আমরা। আমরা প্রথম পদক্ষেপে বড় লক্ষ্যে পৌঁছতে সফল হয়েছি।’ খেতাব নিশ্চিত করার পর জানিয়েছেন দলের কোচ হান্সি ফ্লিক। একইসঙ্গে দলের সমস্ত ফোকাস এখন চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টারে চেলসি ম্যাচের দিকে, তাও জানিয়েছেন তিনি। ৩২ ম্যাচে ৭৬ পয়েন্ট অর্জন করে চ্যাম্পিয়নশিপ নিশ্চিত করে এদিন সেলিব্রেশনে মাতেন বায়ার্ন ফুটবলাররা।
খবর : কলকাতাটোয়েন্টিফোর’র।