জেন্ডার নীতিমালা নিয়ে অবহিত হওয়া জরুরি

0
44

কর্মশালায় অভিমত

নগরীর হালিশহরস্থ মমতার প্রধান কার্যালয়ে ‘জেন্ডার মেইনস্ট্রিমিং অ্যান্ড ইনহ্যান্সড ডিউ ডিলিজেন্স’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।
মমতা’র প্রধান নির্বাহী রফিক আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন মমতা’র কার্যকরী পরিষদের সভাপতি মো. জাহাঙ্গীর আলম জোসেফ।
জেন্ডার বিষয়ক কর্মশালার গুরুত্ব উপস্থাপন করে বক্তব্য রাখেন মমতার কার্যকরী পরিষদের সদস্য নাসিমা আকতার রুমী, উপদেষ্টা সদস্য অধ্যাপিকা পূরবী দাশ গুপ্তা।
কর্মশালায় সেশন পরিচালনা করেন মমতা’র উপ-প্রধান নির্বাহী মো. ফারুক, সহকারী প্রধান নির্বাহী মোহাম্মদ শাহারিয়ার, উর্ধ্বতন পরিচালক স্বপ্না তালুকদার, পরিচালক তৌহিদ আহমেদ ও ইকবাল আল মাহামুদ, উপ-পরিচালক আহমদ ইউসুফ হারুন, সহকারী পরিচালক কামরুন নাহার পারভীন প্রমুখ।
কর্মশালায় জেন্ডার সমতা ও উন্নয়নে জেন্ডার একটি নির্ধারক হিসেবে সমাজে এটি কিভাবে ভূমিকা পালন করে এবং জেন্ডার উন্নয়নে এবং শিশু সুরক্ষার বিষয়ে মমতার নীতিমালাসহ এ সংশ্লিষ্ট নীতিমালা সম্পর্কে সকল স্তরের কর্মকর্তা-কর্মীদের অবহিত করা হয়। কর্মশালায় মমতার বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।
মমতার প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে জেন্ডার মেইনস্ট্রিমিং এবং জেন্ডার প্ল্যান অব এ্যকশন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথির বক্তব্যে মমতার সভাপতি জাহাঙ্গীর আলম জোসেফ বলেন, ‘উন্নয়নকর্মী হিসেবে প্রত্যেকেরই জেন্ডার নীতিমালা সম্পর্কে অবহিত হতে হবে। সকল স্তরে জেন্ডার বৈষম্য দূরীকরণে এ ধরনের কর্মশালার গুরুত্ব রয়েছে। কর্মশালায় অভিজ্ঞতালব্দ জ্ঞান সকলেরই ব্যক্তিগত, সামাজিক এবং কর্মক্ষেত্রে বাস্তবায়ন করলে এর উদ্দেশ্য স্বার্থক হবে।’ বিজ্ঞপ্তি