চেম্বার সদস্যদের জন্য ‘সিএমএসএমই তথ্য হেল্প ডেস্ক’ চালু

0
254

দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ব্র্যাক ব্যাংক লিমিটেড ও বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই)’র সহযোগিতায় কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) খাতে সরকার কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজ এর আওতায় ঋণ গ্রহণে সদস্যদের সহযোগিতা করার লক্ষ্যে একটি হেল্প ডেস্ক চালু করেছে।
২০ আগস্ট বিকেলে একটি ওয়েবিনারের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন চেম্বার সভাপতি ও বিসিই চেয়ারম্যান মাহবুবুল আলম, চেম্বার পরিচালক ও বিসিই’র ট্রাস্টি বোর্ড সদস্য সৈয়দ মোহাম্মদ তানভীর এবং ব্র্যাক ব্যাংকের হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন।
এ সময় অন্যদের মধ্যে চেম্বার সেক্রেটারি ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুক, বিসিই’র প্রধান নির্বাহী ওয়াসফি তামিম, ব্র্যাক ব্যাংকের হেড অব এসএমই ব্যাংকিং (ইস্ট) এস এম আলমগীর হোসেন, ট্রান্সফরমেশন অ্যান্ড হেড অব ট্রেড বিজনেস সাজিদ আল হক উপস্থিত ছিলেন।
করোনা বিশ্ব মহামারীর কারণে ক্ষতিগ্রস্ত সিএমএসএমই খাতে সহায়তার লক্ষ্যে সরকার ২০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন যেখানে ৯% সুদে ঋণ প্রদান করা হবে। এই ঋণের বিপরীতে সংশ্লিষ্ট উদ্যোক্তা বা ব্যবসায়ী ৪% এবং সরকার বাকি ৫% সুদ পরিশোধ করবে যা ১ বছরের জন্য বিদ্যমান থাকবে। এই প্রক্রিয়া সম্পর্কে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের বিভিন্ন তথ্য প্রদানের মাধ্যমে সহযোগিতা করার লক্ষ্যে চিটাগাং চেম্বারে এই হেল্প ডেস্ক চালু করা হয় ; যেখানে ঋণ প্রাপ্তিতে প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করা এবং এক্ষেত্রে যোগ্যতার মাপকাঠিতে উন্নতি করার ক্ষেত্রে ব্র্যাক ব্যাংকের নিযুক্ত কর্মকর্তারা প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবেন। প্রণোদনা প্যাকেজ ছাড়াও সিএমএসএমই অর্থায়নের ক্ষেত্রে তথ্য দিয়ে সহযোগিতা করবে হেল্প ডেস্ক।
উদ্বোধনী অনুষ্ঠানে চেম্বার সভাপতি মাহবুবুল আলম সংশ্লিষ্ট ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানিয়ে বলেন- সিএমএসএমই খাতের যেসব ব্যবসায়ী বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্দেশিত শর্তাবলীর আওতায় ঋণ প্রাপ্তিতে যোগ্য বলে বিবেচিত হবে তাদেরকে যেন অর্থায়ন করা হয়। বিজ্ঞপ্তি