চার লাখ টাকা জরিমানা করলো পরিবেশ অধিদপ্তর

0
221

পুকুর ভরাট, পাহাড় কর্তন ও অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান

নিজস্ব প্রতিবেদক :

পুকুর ভরাট, পাহাড় কর্তন ও অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালিয়ে তিন লাখ ৯৪ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। বৃহস্পতিবার পরিবেশ অধিদপ্তর কার্যালয়ে শুনানি শেষে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নূরী এই জরিমানা করেন।
এরমধ্যে নগরীর আরেফীন নগর জালালাবাদ মৌজায় ৭ হাজার ২০০ ঘনফুট পুকুর ভরাটের কারণে ৭২ হাজার টাকা জরিমানা করা হয়। এর আগে গত ২২ জুলাই ঘটনাস্থল পরিদর্শন করে পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক আজাহারুল ইসলাম রিপোর্ট দেয়ার পর গতকাল শুনানি শেষে বিবাদি আবদুর রহমানের উপস্থিতিতে এই জরিমানা করা হয়। এছাড়া আকবরশাহ থানাধীন উত্তর পাহাড়তলী মৌজার হারবাতলী এলাকায় পাহাড় কর্তনের দায়ে ১ লাখ ২২ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

গত ৭ জুলাই পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক আজাহারুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শনে পাহাড় কেটে ভবন নির্মাণের প্রমাণ পান। এজন্য গতকাল শুনানি শেষে অভিযুক্ত আনসার আলীকে এই জরিমানা করা হয়।
অপরদিকে অনুমোদনহীন ইটভাটা পরিচালনার দায়ে হাটহাজারির দুই ইটভাটাকে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

নগরের হাটহাজারী থানার ফতেয়াবাদ এলাকার ‘আমানত ব্রিকফিল্ড (এ বি আই ব্রিক্স)’ এবং ‘চট্টলা ব্রিক্স’ নামক দু’টি ইটভাটাকে নিষিদ্ধ এলাকায় অবৈধভাবে ইটভাটা পরিচালনার দায়ে উভয় ইটভাটাকে এক লাখ টাকা করে মোট দুই লাখ টাকা জরিমানা করা হয়। শুনানিতে উভয় ইটভাটার মালিক উপস্থিত ছিলেন। পরিবেশ অধিদপ্তরের আইনে সিটি কর্পোরেশন এলাকায় কোনো ইটভাটা থাকতে পারবে না।