চসিক স্বাস্থ্য বিভাগের প্রশিক্ষণ কর্মশালা : নিজেদের সুরক্ষায় কর্মীদের আরো সচেতন হতে হবে

0
216
চসিক স্বাস্থ্য বিভাগ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখছেন ডা. সেলিম আকতার চৌধুরী

চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় রুটিন টিকাদান কর্মসূচি (ইপিআই) জোরদার করার লক্ষ্যে চসিক স্বাস্থ্য বিভাগ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র উদ্যোগে স্বাস্থ্য বিভাগে ইপিআই কর্মসূচিতে কর্মরত স্বাস্থ্য কর্মীদের ব্যক্তিগত নিরাপত্তা ও সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে এক প্রশিক্ষণ কর্মশালা গতকাল অনুষ্ঠিত হয়।
সকাল ১০ টায় চসিক জেনারেল হাসপাতাল মিলনায়তনে জোনাল মেডিক্যাল অফিসার ডা. মো. রফিকুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।
কাপাসগোলা ইপিআই জোনের তথ্য উপাত্ত নিয়ে পাওয়ার প্রেজেন্টশন এর মাধ্যমে বিস্তারিত আলোচনা করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র সার্ভিল্যান্স অ্যান্ড ইম্যুনাইজেশন মেডিক্যাল অফিসার ডা. সরওয়ার আলম।
সভা পরিচালনা করেন ভ্যাকসিনেশান ইনচার্জ মুহাম্মদ আবু ছালেহ। সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, স্বাস্থ্যসেবা এমন একটি মহৎ পেশা, যে সেবার মাধ্যমে মানুষের সন্তুষ্টি অর্জন করা যায়। বিশ্বব্যাপী কোভিড-১৯ এ আক্রান্ত কালীন সময়ে চিকিৎসক/নার্স/স্বাস্থ্য কর্মীরা নিজেদেরকে ঝুঁকির মধ্যে রেখে তা প্রমাণ করেছে।
তিনি ব্যক্তিগত নিরাপত্তার স্বার্থে এই প্রশিক্ষণে লব্ধ জ্ঞানসমূহ দায়িত্ব পালনকালীন সময়ে কাজে লাগার পরামর্শ দেন এবং সকল চিকিৎসক/নার্স/স্বাস্থ্য কর্মীদের চিকিৎসা সেবা ও টিকা প্রদান কালীন সময়ে নিজেদের স্বাস্থ্য সুরক্ষা, নিরাপদ দূরত্ব ও মাস্ক ব্যবহার করে দায়িত্ব পালনের আহ্বান জানান।
পরে তিনি প্রধান স্বাস্থ্য কর্মকর্তা কাপাসগোলা ইপিআই জোনের আওতায় কর্মরত সকল সরকারি/বেসরকারি সংস্থার টিকাদান কাজে নিয়োজিত কর্মীগণের মাঝে ব্যাক্তিগত নিরাপত্তা সামগ্রী (পিপিই) ও মাস্ক প্রদান করেন। বিজ্ঞপ্তি