চলতি মাসের দ্বিতীয়ার্ধ শুরু হতে পারে বর্ষার বৃষ্টি

0
274

নিজস্ব প্রতিবেদক :
চলতি মাসের দ্বিতীয়ার্ধ থেকেই শুরু হতে পারে বৃষ্টি। সেই সাথে মাসের শেষার্ধে এক বা দুটি মৌসুমী নিম্নচাপের দেখাও মিলতে পারে। ফলে চলমান গ্রীস্ম আর বেশিদিন দীর্ঘায়িত হওয়ার সুযোগ নেই। চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এমনই আভাস পাওয়া গেছে।
জুন মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামসুদ্দিন আহমেদের স্বাক্ষরিত বার্তায় বলা হয়, চলতি মাসের প্রথমার্ধে মৌসুমী বায়ুর বিস্তার ঘটতে পারে সারাদেশে। আর তা হলে চলতি মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আর কিছু কিছু এলাকায় ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু কিছু এলাকায় বন্যা হতে পারে। একইসাথে জুন মাসে এক থেকে দুটি মৌসুমী নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।
আবহাওয়াবিদদের সাথে কথা বলে জানা যায়, দক্ষিণ-পূর্ব দিক থেকে আসা মৌসুমী বায়ুর কারণে দেশে বৃষ্টি হয়ে থাকে। প্রতিবছর জুন মাসের প্রথম সপ্তাহে এই বাতাস দেশে প্রŸেশ করে এবং পুরো বর্ষাকাল প্রবাহিত হয়। এই বাতাসের কারণে বর্ষায় বৃষ্টি হয়। এবার এই বাতাস আগামী সপ্তাহে প্রবেশ করবে এবং দ্বিতীয় সপ্তাহের মধ্যে পুরো দেশে ছড়িয়ে পড়তে পারে। আর তা হলেই সাগর থেকে আসা জলীয় বাষ্পের প্রভাব এবং উত্তর-পশ্চিমাঞ্চল থেকে আসা শুকনো বাতাসের প্রভাবে বৃষ্টিপাত শুরু হতে পারে। আর এ কারণেই দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টিপাত হয়ে থাকে এবং তা থেকে বন্যাও দেখা দেয়।
উল্লেখ্য, বছরের এই সময়ে সাগরে মৌসুমী কিছু নিম্নচাপ হয়ে থাকে তবে তা থেকে সাধারণত ঘূর্ণিঝড় সৃষ্টি হয় না। তবে এসব মৌসুমী নিম্নচাপের প্রভাবে ভারী বর্ষণ হয়ে থাকে। এর আগে গত মাসে আম্পানের প্রভাবে মাসের শেষার্ধে বৃষ্টিপাত হয়েছিল।