ক্যাডেট কলেজ ক্লাবের নিজস্ব ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন

0
149
ক্যাডেট কলেজ ক্লাব চিটাগাং এর নিজস্ব ক্লাব ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে অংশগ্রহণকারী অতিথিবৃন্দ, উপদেষ্টা কমিটি, নির্বাহী কমিটিসহ ক্লাবের অন্যান্য সদস্যগণ

নিজস্ব প্রতিবেদক :
নগরীর আগ্রাবাদ বাণিজ্যিক এলাকার ডেবার পাড়ে ক্যাডেট কলেজ ক্লাব চিটাগং লিমিটেডের নিজস্ব ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে আনুষ্ঠানিকভাবে এই ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এরমধ্য দিয়ে দেশের ১২টি ক্যাডেট কলেজের প্রাক্তন সদস্যদের নিয়ে গঠিত ক্লাবের সদস্যরা নিজস্ব ক্লাব ভবন পাচ্ছেন।
স্বাস্থ্যবিধি মেনে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিটাগাং ক্লাবের চেয়ারম্যান জসিম উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ, ক্যাডেট কলেজ ক্লাবের প্রেসিডেন্ট এম সাইফুল ইসলাম, ক্লাবের উপদেষ্টা ও দৈনিক পূর্বকোণ সম্পাদক ডা. ম রমিজউদ্দিন চৌধুরী, ওল্ড ফৌজিয়ান চিটাগাং চ্যাপ্টারের সভাপতি ক্যাপ্টেন কামরুল ইসলাম মজুমদার, ক্লাব সেক্রেটারি ইঞ্জিনিয়ার ফজলে রশিদ, কমোডর আফজাল-উল-হক ছাড়াও ক্লাবের উপদেষ্টা পরিষদের সদস্য, নির্বাহী কমিটির সদস্য, ক্লাবের অন্যান্য সদস্য এবং শহরের গণ্যমান্য ব্যক্তিবর্গ।
অনুষ্ঠানে চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ বলেন, ক্যাডেট কলেজে প্রাক্তনদের জন্য চট্টগ্রামে এই ধরনের একটি ক্লাব অত্যন্ত জরুরি ছিল। তাদের মাধ্যমে সমাজেরও অনেক কর্মকাণ্ড পরিচালিত হয়। এতে ক্লাবের সদস্যরা ছাড়াও সাধারণ মানুষও উপকৃত হয়। এই ক্লাবের নিজস্ব ভবন হলে এর কর্মকাণ্ড আরো বাড়বে। যার মাধ্যমে সবারই উপকার হবে।
ক্যাডেট কলেজ ক্লাবের প্রেসিডেন্ট এম সাইফুল ইসলাম বলেন, ঢাকায় অনেক আগে থেকে ক্যাডেট কলেজ ক্লাব থাকলেও চট্টগ্রামে এ ধরণের কোন ক্লাব ছিল না। তাই তিন বছর আগে চট্টগ্রামে একটি ক্যাডেট কলেজ ক্লাব প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছিলেন মরহুম স্থপতি তসলিম উদ্দিন চৌধুরী। তৎকালীন জিওসি মেজর জেনারেল জাহাঙ্গীর কবির তালুকদার এই ক্লাব প্রতিষ্ঠায় সম্মতি দেওয়ার পর প্রতিষ্ঠা হয় ক্যাডেট কলেজ ক্লাব চিটাগাং লিমিটেড। সেই ক্লাবের স্থায়ী ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান হলো আজ। এই ভবন নির্মাণের জন্য ক্লাবের সকল সদস্যসহ সরকারি সংস্থাও সাহায্য করেছেন। এই ক্লাব ভবনের মাধ্যমে প্রাক্তন ক্যাডেটের একটি স্থায়ী জায়গার ব্যবস্থা হলো। এখানে তিনতলা বিশিষ্ট একটি আধুনিক ভবন নির্মাণ করা হবে। যা আগামী এক বছরের মধ্যে কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে।
এম সাইফুল ইসলাম বলেন, ক্যাডেট কলেজ ক্লাবে দেশের সব ক্যাডেট কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা সদস্য হিসেবে যুক্ত আছে। ভবিষ্যতেও যারা ক্যাডেট কলেজ থেকে বের হয়ে প্রাক্তন হবেন তারাও এই ক্লাবের সদস্য হতে পারবে। এটি ক্যাডেট কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের আরেকটি পরিবার।
তিনি আরো বলেন, এটি ক্যাডেট কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের ক্লাব হলেও এর মাধ্যমে সামাজিক অনেক কর্মকাণ্ড পরিচালিত হয়। আমরা গরিব দুস্থ মানুষদের চিকিৎসা সেবা দিয়ে থাকি, শীতকালীন বস্ত্র বিতরণ, রোহিঙ্গাদের সহায়তার মত কাজও এই ক্লাব করে থাকে। ক্লাবের উপদেষ্টা পরিষদের পক্ষে পূর্বকোণ সম্পাদক ডা. ম রমিজউদ্দিন চৌধুরী বলেন, ক্যাডেট কলেজ ক্লাবের জন্য স্থায়ী জায়গার জন্য আবেদন আমার হাত দিয়েই হয়। সেই জায়গার অনুমতিপত্রও আমি গ্রহণ করেছিলাম। সেই জায়গায় আজ স্থায়ী ক্লাব ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর করা হলো। এটি আমার জন্য অত্যন্ত আনন্দের বিষয়। শুরু থেকে যারা এই কাজে সহযোগিতা করেছেন তাদের কাছেও আমি কৃতজ্ঞ।
অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন ডা. মেজবাহ উদ্দিন ও ইঞ্জিনিয়ার ইফতেখার।