কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে মেসি-রজারের সঙ্গে শামিল ব্যারেটোও

0
190

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
কৃষ্ণাঙ্গ হত্যাকাণ্ডের আঁচ আমেরিকা ছাড়িয়ে ছড়িয়ে পড়েছে প্রায় গোটা বিশ্বে। মার্কিন মুলুকে বর্ণবিদ্বেষের নগ্ন রূপ দেখে স্তম্ভিত খেলার দুনিয়ার তারকারাও। আধুনিক সমাজেও গায়ের রং নিয়ে ভেদাভেদের তীব্র নিন্দা করেছেন লিও মেসি থেকে রজার ফেডেরার, রাফায়েল নাদার, মারিয়া শারাপোভা, ডোয়েন ব্রাভো-সহ প্রত্যেকে। তবে নীরবে। হত্যাকাণ্ডের বিরোধিতা করে সোশ্যাল মিডিয়ায় #BlackoutTuesday আন্দোলন শুরু করেছেন তারা। বিশ্বখ্যাত তারকাদের সঙ্গে সে প্রতিবাদে শামিল হোসে র‌্যামিরেজ ব্যারেটোও।
হাজার যশ-পরিচিতি-অর্থও ঘোচাতে পারে না ‘কৃষ্ণাঙ্গ’ তকমা। খ্যাতির শিখরে পৌঁছেও গায়ের রং নিয়ে কটাক্ষের শিকার হতে হয়েছে। আমেরিকায় কৃষ্ণাঙ্গ খুনের ঘটনার পর নিজের অভিজ্ঞতার কথা শুনিয়েছিলেন ক্যারিবিয়ান তারকা ক্রিশ গেইল। জানিয়েছিলেন পৃথিবীর সর্বত্রই ছবিটা একইরকম। ফুটবল তো বটেই, ক্রিকেট, টেনিস, গল্ফ- সর্বত্রই বর্ণবিদ্বেষের শিকার হতে হয় খেলোয়াড়দের। আর সেই কারণেই জর্জ ফ্লয়েডের হত্যার পর এ নিয়ে সুর চড়িয়েছেন গেইল-ব্রাভো-ব্যারেটোরা।
মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং হয়ে যায় BlackoutTuesday হ্যাশট্যাগটি। দেখা যায়, বিশ্বের তাবড় তাবড় তারকাটা একজোটে নিজেদের সোশ্যাল অ্যাকাউন্টে একটি সম্পূর্ণ কালো রঙের ছবি পোস্ট করেছেন। সঙ্গে দেওয়া এই হ্যাশট্যাগ। কৃষ্ণাঙ্গদের জীবনের গুরুত্ব বুঝিয়ে দিতেই এই নীরব প্রতিবাদ। যাতে শামিল এলএম টেন, আন্দ্রে ইনিয়েন্তা, লুকা মদ্রিচ, ভিনিসিয়াস জুনিয়র, পল পোগবা-সহ বহু ফুটবল তারকা।
খবর : সংবাদপ্রতিদিন’র।