কলকাতা উৎসব সেরা আরিফ-বিজনের ‘রোকাইয়া’

0
89

সুপ্রভাত ডেস্ক :
কলকাতা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে সেরা হয়েছে বাংলাদেশ-আফগানিস্তানের চলচ্চিত্র ‘রোকাইয়া’। ছবিটির প্রযোজক হিসেবে আছেন বাংলাদেশের তরুণ নির্মাতা আরিফুর রহমান ও বিজন। পরিচালনা করছেন আফগান নির্মাতা দিয়ানা সাকিব জামাল। খবর বাংলাট্রিবিউনের।
পশ্চিমবঙ্গের ইন্ডিপেন্ডেন্ট চলচ্চিত্র সোসাইটির উদ্যোগে গত ১৮ থেকে ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হলো এ উৎসব। এতে সেরা ভারতীয় ছবি ‘নুরেহ’, সেরা পরিচালক জান্নাত আলশানোভা, সেরা পা-ুলিপি ‘পাটিশন অ্যাভিনিউ’ হিসেবে জয়ী হয়েছে। অন্যদিকে ‘রোকাইয়া’ সবচেয়ে সেরা পুরস্কারটি পায়।
আরিফুর-বিজন এর আগে ‘মাটির প্রজার দেশে’ চলচ্চিত্রটি প্রযোজনা করেন। যা আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক প্রশংসিত ও পুরস্কৃত।
‘রোকাইয়া’র গল্প গড়ে উঠেছে আফগানিস্তানের ৯ বছরের একটি শিশুকে নিয়ে। সিনেমার শুরুতেই দেখা যায়, একটা বোমা বিস্ফোরণ থেকে সে মাত্র বেঁচে ফিরেছে। রোকাইয়ার কারণে আরও অনেকে সেই বিস্ফোরণ থেকে প্রাণে বাঁচে। আর তাকে নিয়ে শুরু হয় রাজনৈতিক খেলা। সবাই এই শিশুকে নিজেদের রাজনৈতিক স্বার্থসিদ্ধির ট্রাম্পকার্ড হিসেবে ব্যবহার করতে চায়। কিন্তু রোকাইয়া? সে তখনও আতঙ্কের ভেতর। কিন্তু কারও কাছে তার মানসিক অবস্থা গুরুত্বপূর্ণ নয়।
এর পা-ুলিপি করেছেন বিজন, দিয়ানা ও আরিফ। আরিফুর রহমান বলেন, ‘সুইজারল্যান্ডের লোকার্নোতে দেখা হয় আফগানিস্তানের চিত্রপরিচালক দিয়ানা সাকিব জামালের সঙ্গে। তারপর বুসান এশিয়ান ফিল্ম স্কুলে পড়তে যখন যাই। তখন আবার তাকে পাই। সেই সময়ই দিয়ানার কাছ থেকে রোকাইয়ার গল্পটা শুনি। এরপর আমরা বসে স্ক্রিপ্ট ও চরিত্র ঠিক করেছিলাম। আমাদের সঙ্গে যোগ দেয় বিজন। এরপর বাকি কাজ দিয়ানাই করেছিল।’