করোনা ভাইরাস: দেশে মৃতের সংখ্যা আড়াইহাজারে পৌঁছেছে

0
223
লাশ সৎকারে নিয়োজিত চট্টগ্রাম কোয়ান্টামের কয়েকজন স্বেচ্ছাসেবী

সুপ্রভাত ডেস্ক :

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২ হাজার ৪৯৬ জনে। এছাড়া একই সময়ে নতুন করে ২ হাজার ৭৩৩ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট ১ লাখ ৯৬ হাজার ৩২৩ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হলেন।

আজ বৃহস্পতিবার (১৬ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

দেশের মোট ৮০টি ল্যাবে করোনা পরীক্ষার তথ্য তুলে ধরে তিনি জানান, আজ সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে ১৩ হাজার ৫৪৮টি। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৮৮৯টি। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৯ লাখ ৯৩ হাজার ২৯১টি।

নাসিমা সুলতানা জানান, নতুন একটি করোনা পরীক্ষা ল্যাব যুক্ত হয়েছে। পপুলার ডায়ানস্টিক সেন্টার লিমিটেড নামে এই বেসরকারি রোগ নির্ণয় প্রতিষ্ঠানটি যুক্ত হওয়ায় দেশে করোনা পরীক্ষায় নিয়োজিত মোট ল্যাবের সংখ্যা দাঁড়িয়েছে ৮০টিতে।

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো ১ হাজার ৯৪০ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ৬ হাজার ৯৬৩ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৩ হাজার ৫৪৮টি, পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৮৮৯টি।

এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৯ লাখ ৯৩ হাজার ২৯১টি।

যারা মারা গেছেন, তাদের মধ্যে শূন্য-১০ বছরের মধ্যে একজন, ১১-২০ বছরের মধ্যে একজন, ৩১-৪০ বছরের মধ্যে দুই জন, এবং ৪১-৫০ বছরের মধ্যে তিন জন রয়েছেন।

এছাড়া ৫১-৬০ বছরের মধ্যে ১২ জন, ৬১-৭০ বছরের মধ্যে ১৫ জন, ৭১-৮০ বছরের মধ্যে চার জন এবং ৮১-৯০ বছরের মধ্যে একজন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনের গেছেন ৮৬৭জন, আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ৭০০ জন।

এই মূহুর্তে আইসোলেশনে রয়েছেন ১৮ হাজার ৩১জন।

এ পর্যন্ত মোট আইসোলেশনের গেছেন ৩৯ হাজার ৯৪৭ জন।