করোনা ভাইরাস : চট্টগ্রামে নতুন আক্রান্ত ৭৩ জন

0
337

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে নতুন করে ৭৩ জন করোনায় আক্রান্তহয়েছেন। এরমধ্যে মহানগরীর ৪৮ জন ও উপজেলার ২৫ জন। চট্টগ্রামের ফৌজদারহাট বিআইটিআইডি, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাব, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় ও কক্সবাজার মেডিক্যাল কলেজে রোববারের ৫০১টি নমুনা পরীড়্গায় ৯৩ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। এই ৯৩ জনের মধ্যে চট্টগ্রামের ৭৯ জন, বাকি ১৪ জন ভিন্ন জেলার। চট্টগ্রামের ৭৯ জনের মধ্যে পুরাতন রোগী দ্বিতীয়বার পরীড়্গায় পজিটিভ এসেছে ছয় জনের। সেই হিসেবে চট্টগ্রামের নতুন আক্রানেত্মর সংখ্যা ৭৩ জন। এতে চট্টগ্রামে করোনা আক্রান্তমোট রোগীর সংখ্যা হলো ৭৯১ জন। এদের মধ্যে সুস’ হয়ে বাড়ি গেছে ১০২ জন ও মারা গেছেন ৩৩ জন।

এদিকে চট্টগ্রামের ফৌজদারহাটের বিআইটিআইডি, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের করোনা শনাক্ত হওয়া ৭৩ জনের মধ্যে চট্টগ্রাম মহানগরীর ৪৮ জন ও উপজেলার ২৫ জন। উপজেলার ২৫ জনের মধ্যে লোহাগাড়ার ছয় জন, বোয়ালখালীর চার জন, সীতাকুন্ডের তিন জন, পটিয়ার পাঁচজন, রাঙ্গুনিয়ার পাঁচ জন, অপর দুজনের উপজেলা জানা যায়নি।

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী থেকে প্রাপ্ত তথ্যানুসারে জানা যায়,  চট্টগ্রামের ফৌজদারহাট বিআইটিআইডিতে ২৪৭টি নমুনার মধ্যে ৪১টি পজিটিভ পাওয়া গেছে। এই ৪১টি পজিটিভের মধ্যে চট্টগ্রামের ৪০টি ও অন্যজেলার একটি। চট্টগ্রামের ৪০টির মধ্যে মহানগরীর ২৩টি ও উপজেলার ১৭টি (বোয়ালখালীর চার, সীতাকুন্ডের তিন, পটিয়ার পাঁচ ও রাঙ্গুনিয়ার পাঁচটি)। মহানগরীর ৪০টির মধ্যে তিনটি পুরাতন, সেই হিসেবে মহানগরীতে নতুন করোনা রোগী ৩৭ জন।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে ১৩০টি নমুনার মধ্যে ৩৪ জনের পজিটিভ পাওয়া গেছে। এই ৩৪ জনের মধ্যে চট্টগ্রামের ৩৩ জন ও একজন ভিন্ন জেলার। চট্টগ্রামের ৩৩ জনের মধ্যে মহানগরীর ৩১ জন ও উপজেলার দুই জন। তবে কোন উপজেলার তা জানা যায়নি। মহানগরীর ৩১ জনের মধ্যে তিনজন পুরাতন, সেই হিসেবে মহানগরীতে নতুন করে করোনায় আক্রান্ত২৮ জন।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে ৮৭টি নমুনার মধ্যে ১২টি পজিটিভ পাওয়া গেছে। এর সবগুলো চট্টগ্রামের বাইরের। অপরদিকে কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৩৭টি নমুনার মধ্যে ৬ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। এই ছয় জনের সবাই লোহাগাড়া উপজেলার বাসিন্দা।

এদিকে নতুন করে ৭৩ জন করোনায় শনাক্ত হওয়ায় মোট রোগীর সংখ্যা হলো ৭৯১ জন। এনিয়ে চট্টগ্রামে করোনায় মৃতের সংখ্যা ৩৩ জনে দাঁড়ালো। এছাড়া সুস’ হয়ে বাড়ি গেছেন ১০২ জন।