করোনা চিকিৎসায় যে শর্ত দিলো ইম্পেরিয়াল হসপিটাল

0
1309

নিজস্ব প্রতিবেদক :
নগরীর পাহাড়তলীতে অবস্থিত ইম্পেরিয়াল হসপিটালকে স্বাস্থ্য মন্ত্রণালয় চট্টগ্রাম নগরীতে ‘ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল’ হিসেবে ঘোষণা করে। কিন্তু বিশ্বমানের এ হসপিটালটি করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের নির্দিষ্ট ফি নিয়ে করোনা রোগীদের চিকিৎসা দিতে জেলা সিভিল সার্জনকে বৃহস্পতিবার একটা প্রস্তাবনা দিয়েছে।
গত ২৬ মে স্বাস্থ্য মন্ত্রণালয় চট্টগ্রামে পাহাড়তলী ইম্পেরিয়াল হসপিটাল ও বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালকে (ইউএসটিসি) ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল হিসেবে ঘোষণা করে।
ইম্পেরিয়াল হসপিটাল সূত্রে জানা গেছে, করোনা রোগীদের চিকিৎসা দিতে হসপিটালটি ২৪টি ইলেকট্রনিক শয্যা ও ৪টি আইসিইউ শয্যা প্রস্তত করেছে। ৫৬ জন চিকিৎসক-নার্সের একটি টিমও প্রস্তুত করা হচ্ছে।
সূত্রটি জানায়, অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এ হসপিটালের চিকিৎসাসেবা পেতে করোনা রোগীদের থেকে অন্তত ১০ হাজার টাকা ভর্তি ফি নেওয়া হতে পারে।
যে কারণে ফি নিতে চায়
ইম্পেরিয়াল হসপিটালের ব্যবস্থাপনার দায়িত্বে থাকা রিয়াজ হোসেন সুপ্রভাতকে বলেন, আমাদের হসপিটালটি বিশ্বমানের। এ হসপিটালে সাধারণ কোনো বেড নেই। আছে ইলেকট্রনিক বেড। রয়েছে অত্যাধুনিক আইসিইউ ও হাইপারবারিক অক্সিজেন থেরাপি। করোনা রোগীদের চিকিৎসাসেবা দেওয়ার জন্য তিন শিফটে ৫৬ জন চিকিৎসক-নার্সের একটি টিম থাকবে। এসব অত্যাধুনিক চিকিৎসাসেবা চট্টগ্রাম তো বটে, ঢাকায়ও কোনো হসপিটালে পাওয়া যাবে না।
১০ হাজার টাকা ভর্তি ফি কি সাধারণ রোগীরা বহন করতে পারবে?
রিয়াজ হোসেন বলেন, এখানে করোনা রোগীরা অত্যাধুনিক সব সুযোগ-সুবিধা পাবে। সার্বক্ষণিক চিকিৎসক-নার্সদের তত্ত্বাবধানে থাকবেন। এছাড়া করোনা রোগীদের প্রয়োজনে অক্সিজেন সাপোর্টও দেওয়া হবে। সে হিসেবে এই ফির পরিমাণ অনেক কম ।
জানতে চাইলে জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি সুপ্রভাতকে বলেন, ইম্পেরিয়াল হসপিটাল কর্তৃপক্ষ আমাদের কাছে একটা প্রস্তাবনা দিয়েছে। তারা করোনা রোগীদের থেকে ভর্তি ফি নিতে চায়। তারা আসলে যেসব করোনা রোগী ধনী তাদের চিকিৎসা দিতে চায়। তাদের প্রস্তাবনাটি দুই এক দিনের মধ্যে মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয় কী সিদ্ধান্ত দেয় দেখি।
খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকার বেসরকারি হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল, ইমপালস হাসপাতাল ও আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল করোনা রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা দিচ্ছে।
ইম্পেরিয়াল হসপিটালকে আগামী বৃহস্পতিবারের মধ্যে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা শুরু করার জন্য নির্দেশনা দিয়েছে চট্টগ্রামের স্বাস্থ্য পরিচালক।