এফএ কাপ থেকে বিদায় ম্যানইউ’র

0
211
গোল করার পর সতীর্থের সাথে উলাসে মতে ওঠেন ডি জং

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক
চেলসির কাছে এফএ কাপ সেমিফাইনালে হার। মাস ঘুরতে না ঘুরতেই আরও এক প্রতিযোগীতার সেমিফাইনালে মুখ থুবড়ে পড়লো ম্যানচেস্টার ইউনাইটেড। লিগ কাপের সেমিতে ম্যাচেস্টার সিটির বিরুদ্ধে হার ধরলে চলতি মরশুমে তিনটি প্রতিযোগিতার সেমিফাইনালে চোক করল সোল্কজায়েরের ইউনাইটেড। যার অর্থ টানা তিন মরশুম লাল ম্যানচেস্টারের ক্যাবিনেটে ঢুকল না কোনও ট্রফি।
শেষবার এমনটা হয়েছিল ১৯৮৫-৮৯। অর্থাৎ গত ৩১ বছরে এটাই সবচেয়ে দীর্ঘ ট্রফি খরা ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবে। রোববার ইউরোপা লিগের সেমিফাইনালে স্প্যানিশ ক্লাব সেভিয়ার কাছে হেরে বিদায় নিতে হল ব্রুনো, রাশফোর্ডদের। ২০১৭-১৮ মরশুমে শেষবার কোনও ইউরোপীয় প্রতিযোগীতায় মুখোমুখি হয়েছিল এই দুই দল। সেবার চ্যাম্পিয়ন্স লিগের রাউন্ড ১৬-য় ম্যান ইউ’কে ২-১ গোলে পরাজিত করেছিল সেভিয়া। কলগ্নের স্টেডিয়ামে এদিন একই ফলাফলের পুনরাবৃত্তি।
তবে চলতি মরশুমে সবধরনের প্রতিযোগিতায় ২২তম পেনাল্টি পেয়ে ম্যাচের শুরুতে এগিয়ে গিয়েছিল সোল্কজায়েরের ছেলেরাই। স্পটকিক থেকে পর্তুগিজ ব্রুনো ফার্নান্ডেজ নিশানায় অব্যর্থ থাকলে আশার সঞ্চার হয় ম্যানচেস্টার শিবিরে। কিন্তু ২৬ মিনিটে রেগুইলনের বামপ্রান্তিক ক্রস থেকে সেভিয়াকে সমতায় ফেরান লিভারপুলের প্রাক্তনী সুসো। বিরতির পর লকাররুম থেকে ফিরে একাধিক গোল করার মতো পরিস্থিতিতে পৌঁছে যায় ইউনাইটেড। কিন্তু গোল এবং ম্যানচেস্টারের মধ্যে বাধা হয়ে দাঁড়ান স্প্যানিশ ক্লাবের গোলরক্ষক বোনো।
নির্ধারিত সময়ের ১২ মিনিট আগে এরকম বড় ম্যাচে গোল নষ্টের খেসারত দিতে হয় লাল ম্যানচেস্টারকে। ৭৮ মিনিটে সুপার-সাব লুক দি জং’য়ের একটি ক্লোজ রেঞ্জ শট জালে জড়াতেই ফের স্বপ্নভঙ্গ হয়ে ম্যান ইউ’য়ের। এই হারের ফলে এদিন ইউরোপের প্রথম ক্লাব হিসেবে আরও একটি অযাচিত নজির গড়ে ম্যান ইউ। একই মরশুমে জোড়া ঘরোয়া প্রতিযোগীতার পাশাপাশি একটি ইউরোপীয় প্রতিযোগীতার সেমিতে এর আগে হারের নজির কোনও ক্লাবের নেই।
এদিকে সেভিয়ার দ্বিতীয় গোলের পর মাঠে সতীর্থ লিন্ডেলফের সঙ্গে কথা কাটাকাটিতে জড়িয়ে পড়েন ইউনাইটেডের একমাত্র গোলদাতা ব্রুনো ফার্নান্ডেজ। ঘটনা প্রসঙ্গে ম্যাচ শেষে পর্তুগিজ ফুটবলার বলেন, ‘আমার আর ভিক্টরের মধ্যে যেটা হয়েছে সেটা সাধারণ ঘটনা। দল গোল হজম করলে এমনটা হয়েই থাকে।’ খবর কলকাতাটোয়েন্টিফোর’র।