এক যুগ পর ক্রিকেট খেলতে পাকিস্তানে প্রোটিয়াবাহিনী

0
95

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
২০০৭-এর পর প্রথমবার দ্বি-পাক্ষিক সিরিজ খেলতে পাকিস্তানে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। শনিবার কঠোর নিরাপত্তায় করাচিতে চার্টাড বিমানে নামেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ও সাপোর্ট স্টাফরা। ২৬ জানুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পাকিস্তানরে বিরুদ্ধে ২টি টেস্ট এবং তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে প্রোটিয়াবাহিনী। ম্যাচগুলি হবে করাচি, রাওয়ালপিন্ডি ও লাহোরে।
ফেস মাস্ক পরে দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের করাচি বিমানবন্দরে প্লেন থেকে নামতে দেখা যায়। ২৬ জানুয়ারি প্রথম টেস্টের আগে কোয়ারেন্টাইনে থাকবেন প্রোটিয়া ক্রিকেটাররা। অর্তাৎ ১৪ বছর পর পাকিস্তানের মাটিতে ক্রিকেট খেলবে দক্ষিণ আফ্রিকা। ২০০৭ সালে প্রোটিয়ারা শেষবার পাকিস্তান সফরে ২টি টেস্ট এবং পাঁচ ম্যাচের ওয়ান ডে সিরিজ খেলেছিল।
২০০৯ লাহোর শ্রীলঙ্কা টিম বাসে জঙ্গিহানার পর থেকে এক দশক পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ ছিল। তারপর শ্রীলঙ্কা, বাংলাদেশের পর তৃতীয় দল হিসেবে দক্ষিণ আফ্রিকা পাকিস্তানের মাটিতে দ্বি-পাক্ষিক সিরিজ খেলতে এল। পাকিস্তানের নিরাপত্তা নিয়ে সন্তোষ প্রকাশ করেন দক্ষিণ আফ্রিকা দলের প্রধান কোচ মার্ক বাউচার।
দেশ ছাড়ার আগে বাউচার সাংবাদিকদের বলেছিলেন, ‘আমাদের নিরাপত্তরক্ষীরাও ওখানে গিয়ে দেখে এসেছে। ওরা জানিয়েছে, পরিস্থিতি অনেক ভালো হয়েছে। সম্পূর্ণ নিরাপদ। সুতরাং নিরাপত্তা নিয়ে আমাদের কোনও সমস্যা নেই। আমরা ওখানে ক্রিকেট খেলতে যাচ্ছি।’ চলতি বছরটা পাকিস্তানের ক্রিকেটের জন্য দারুণ। দক্ষিণ আফ্রিকা ছাড়াও এ বছর পাকিস্তানের মাটিতে সিরিজ খেলবে ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।
সম্প্রতি ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২-০ টেস্ট সিরিজ জিতে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামছে দক্ষিণ আফ্রিকা। আর পাকিস্তান ০-২ নিউজিল্যান্ডের কাছে হেরে প্রোটিয়াদের বিরুদ্ধে খেলতে নামছে।