ইউরোপিয়ান ফুটবলে শেষদিনের দল-বদল

0
70

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
চমক ছাড়াই শেষ হয়েছে ইউরোপিয়ান ফুটবলে চলতি মৌসুমের দল-বদলের শেষদিন। মৌসুমের অর্ধেকে দল-বদলের শেষদিনে লিভারপুল থেকে ধারে সাউদ্যাম্পটনে গেছেন তাকুমি মিনামিনো। খবর বাংলানিউজের।
চলতি মৌসুমের শেষ পর্যন্ত ‘দ্য সেইন্ট’দের জার্সিতে দেখা যাবে এই জাপানি ফরোয়ার্ডকে। সাউদ্যাম্পটন মিনামিনোকে দলে নিয়েছে চ্যাম্পিয়নশিপের দল বোর্নমুথে যাওয়া শেন লংয়ের পরিবর্তে। গত বছরের জানুয়ারিতে রেড বুল সালজবার্গ ছেড়ে ৭.২৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে লিভারপুলে যোগ দেন ২৬ বছর বয়সী মিনামিনো।
চলতি মৌসুমে রক্ষণভাগে ভুগছে অলরেডরা। চোটের কারণে মাঠের বাইরে লিভারপুলের রক্ষণভাগের অন্যতম সেনাপতি ভার্জিল ফন ডাইক। তার মধ্যে চোটের কারণে চলতি মৌসুমটাই শেষ হয়ে গেছে তাদের জার্মান ডিফেন্ডার জোয়েল মাতিপের।
যার কারণে গত আসরের ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা দলে নিয়েছে দু’জন ডিফেন্ডার। ধারে শালকে থেকে টার্কিশ সেন্ট্রাল ডিফেন্ডার ওজান কাবাকের সঙ্গে চুক্তি করেছে লিভারপুল।
তবে এই ২০ বছর বয়সী তারকা অ্যানফিল্ডে আসবেন চলতি মৌসুমে শেষে। এছাড়াও প্রিস্টন নর্থ অ্যান্ডসের বেন ডেভিসের সঙ্গে দীর্ঘস্থায়ী চুক্তি করেছে অলরেডরা। ২৫ বছর বয়সী ডিফেন্ডারের জন্য লিভারপুলের খরচ করতে হয়েছে ২ মিলিয়ন পাউন্ড। অন্যদিকে জুভেন্টাসের সঙ্গে সাড়ে ৫ বছরের সম্পর্ক ছেড়ে নিজ দেশে ফিরেছেন সামি খেদিরা। স্থায়ীভাবে জার্মান বুন্দেসলিগার ক্লাব হার্থা বার্লিনে যোগ দিয়েছেন ৩৪ বছর বয়সী মিডফিল্ডার। ইতালিতে জুভদের হয়ে ৫টি সিরি’আ শিরোপা জিতেছেন খেদিরা। এবার দীর্ঘ ১১ বছর পর নিজ দেশের লিগে ফিরেছেন তিনি। ২০১০ সালে স্টুটগার্ট ছেড়ে রিয়াল মাদ্রিদে যোদ দিয়েছিলেন খেদিরা। এরপর ২০১৫ সালে নাম লেখান জুভেন্টাসে।
ঘরে ফিরেছেন শাকোদ্রান মুস্তফিও। আর্সেনাল ছেড়ে বুন্দেসলিগার ক্লাব শালকে’তে যোগ দিয়েছেন শাকোদ্রান মুস্তফি। ৬ মাসের জন্য লিভারপুলের সঙ্গে চুক্তি করা ডিফেন্ডার ওকান কাবাকের পরিবর্তে ২৮ বছর জার্মান ডিফেন্ডারকে নিয়েছে চলতি মৌসুমে পয়েন্ট তালিকার একেবারে তলানিতে নেমে যাওয়া দলটি।
চলতি মৌসুমের প্রিমিয়ার লিগে গানারদের জার্সিতে দেখা যায়নি মুস্তফিকে। ২০১৬ সালে ৩৫ মিলিয়ন পাউন্ডের বিনিমনে ভ্যালেন্সিয়া ছেড়ে এমিরেটসে আসেন তিনি। আর্সেনালের হয়ে ১৫১ ম্যাচ খেলেছেন মুস্তফি।
এছাড়া চ্যাম্পিয়নশিপের দল বোর্নমাউথের স্ট্রাইকার জশুয়া কিংয়ের সঙ্গে চুক্তি করেছে এভারটন। অন্যদিকে ফরাসি ক্লাব বুর্দোর থেকে ধারে নাইজেরিয়ান স্ট্রাইকার জোশ মাজার সঙ্গে চুক্তি করেছে ফুলহাম।