আট রান দিয়ে ৫ উইকেট রুটের

0
82
উইকেট লাভের পর জো রুটের উল্লাস -ক্রিকইনফো

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
কত দ্রুত শেষ হবে আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে আয়োজিত ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট? বৃহস্পতিবার টেস্টের দ্বিতীয় দিনের প্রথম কয়েক ঘণ্টার খেলার পরই কিন্তু এই প্রশ্নই উঁকি দিতে শুরু করেছে। কারণ ইংল্যান্ডের মতোই ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হল টিম ইন্ডিয়াও। আর ভারতীয় ব্যাটিং লাইন আপে ধস নামালেন জো রুট এবং লিচ। রুট মাত্র ৬.২ ওভার বল করে আট রান দিয়ে পাঁচ উইকেট নিলেন। রোহিত (৬৬) ছাড়া কেউই তেমন রান পেলেন না। ফলে প্রথম ইনিংসে কেবল ৩৩ রানেরই লিড পেল টিম ইন্ডিয়া। পালটা ব্যাট করতে নেমে ইতিমধ্যে দু’উইকেট হারিয়েও ফেলেছে ইংল্যান্ড শিবির।
চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টের পর থেকেই পিচ নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করেছিল। কিন্তু চেন্নাইয়ের পর আহমেদাবাদেও ইংরেজদের হারাতে সেই স্পিন সহায়ক উইকেটই বেছে নিয়েছেন বিরাটরা। অক্ষর প্যাটেল এবং অশ্বিনের সৌজন্যে প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ১১২ রানেই বেঁধে রাখতে সক্ষম হয়েছিলেন বিরাটরা। কিন্তু সেই পিচে নিজেদের বিছানো জালেই যেন আটকে পড়লো টিম ইন্ডিয়া। না হলে তিন উইকেটে ৯৮ রান নিয়ে খেলা শুরু করার পর ১৪৫ রানেই গুটিয়ে গেল বিরাটদের ইনিংস। দলের হয়ে সর্বোচ্চ রান রোহিত শর্মার। ৬৬ রান করেন ‘হিটম্যান’।
গতকালের ৯৮/৩ রান থেকে খেলা শুরুর পর ভালই ব্যাটিং করছিলেন রাহানে-রোহিত জুটি। ব্যক্তিগত সাত রানের মাথায় রাহানেকে আউট করেন লিচ। এরপরই একের পর এক উইকেট পড়তে থাকে। সৌজন্য জো রুট। মাত্র ৬.২ ওভার বল করে ৮ রান দিয়ে পাঁচটি উইকেট তুলে নেন তিনি। রুটের শিকার ঋষভ পন্থ (১), অশ্বিন (১৭), সুন্দর (০), অক্ষর প্যাটেল (০) এবং জসপ্রীত বুমরাহ (১)। অন্যদিক ৫৪ রান দিয়ে চারটি উইকেট পেয়েছেন লিচ। যা দেখে এটা স্পষ্ট, এই পিচে সময় যত গড়াবে, বল আরও ঘুরবে। ফলে আরও দ্রুত হয়তো খেলা শেষ হয়েও যেতে পারে। এমনটাই মত বিশেষজ্ঞদের। তবে ভারতের ইনিংসে একটি বিশেষ ঘটনাও ছিল। নিজের ১০০ তম ম্যাচে টেস্ট কেরিয়ারের প্রথম ছয়টি মারলেন ইশান্ত।