আগামী আইপিএল ভারতেই করতে চায় বিসিসিআই!

0
94

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
পূর্ণ নিলামের কোনও সম্ভাবনা নেই। তবে ছোট নিলাম হতে পারে আগামী আইপিএলের আগে। যা খবর, তাতে আগামী ফেব্রুয়ারিতে হতে পারে আইপিএল নিলাম। প্রাথমিক পরিকল্পনা সেরে ফেলেছে বিসিসিআই। এখন শুধু সিদ্ধান্তে সিলমোহর পড়া বাকি।
আসন্ন আইপিএল প্রবল ভাবে ভারতে করার চেষ্টা চালাচ্ছে বোর্ড। মোটামুটি একটা নীল নকশাও ছকে ফেলা হয়েছে। গত সোমবার আইপিএল গভর্নিং কাউন্সিল ভার্চুয়ালি বৈঠকে বসেছিল। সেখানেই নাকি ঠিক হয়েছে যে, ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে, ১১ ফেব্রুয়ারি নাগাদ, ছোট একটা নিলাম করা হবে। ট্রেডিং উইন্ডো খুলে দেওয়া হয়েছে। ফ্র্যাঞ্চাইজিদের আগামী ২১ জানুয়ারির মধ্যে সেই সব ক্রিকেটারদের ছেড়ে দিতে হবে, যাদের তারা রাখতে চায় না। তারপর সেইসব ছেড়ে দেওয়া এবং নতুন কিছু ক্রিকেটার নিয়ে মিনি নিলামের আয়োজন করবে বোর্ড।
করোনার জন্য গতবছর সংযুক্ত আরব আমিরশাহীতে বসাতে হয়েছিল আইপিএলের আসর। যা আর্থিকভাবে ভালই ধাক্কা দিয়েছে বোর্ডকে। তাছাড়া টুর্নামেন্ট ভারতে না হওয়ায় সমর্থকরাও হতাশ হয়েছেন। তাই এবছর আর এই ঘটনার পুনরাবৃত্তি চাইছে না ভারতীয় বোর্ড। যে কোনওভাবে টুর্নামেন্ট ভারতে করার কথা ভাবা হচ্ছে। সম্ভবত সেকারণেই, দশ দলের আইপিএল করার পরিকল্পনা এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে। আর তাছাড়া টুর্নামেন্টের আগে সময়ও বড্ড কম। তাই ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহেই ছোটখাটো নিলাম প্রক্রিয়া সম্পন্ন হবে।
তার আগে আগামী ২১ জানুয়ারির মধ্যে সব দলকে বলা হয়েছে, নিজেদের রিলিজ করা ক্রিকেটারদের তালিকা দিয়ে দিতে। কোনও দুটি ফ্র্যাঞ্চাইজি চাইলে এই সময়ের মধ্যে নিজের মধ্যেও ক্রিকেটার আদানপ্রদান করতে পারে। ছোট নিলাম পর্বের অর্থ, কেকেআর বা চেন্নাইয়ের মতো দল যারা কিনা গত মরশুমে সেভাবে নজর কাড়েনি, সেই সব দলের জন্য দুঃসংবাদ। কারণ, এই ফ্র্যাঞ্চাইজিগুলি নিজেদের পুরো দল ঢেলে সাজানোর সুযোগ পাবে না। খবর : সংবাদপ্রতিদিন’র।