স্বর্ণের দাম ভরিপ্রতি ৭২ হাজার ৭৮৩ টাকা

0
170

সুপ্রভাত ডেস্ক :

স্বর্ণের দাম ভরিপ্রতি ২ হাজার ৯১৫ টাকা দাম বেড়ে দাঁড়িয়েছে ৭২ হাজার ৭৮৩ টাকায়।   দেশে এটিই স্বর্ণের সর্বোচ্চ দাম।

নতুন এই দাম শুক্রবার থেকে কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বাজুস সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার স্বাক্ষ‌রিত বিজ্ঞপ্তিতে বলা হ‌য়, করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট, চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের কারণে ইউএস ডলারের দরপতন হচ্ছে। ফলে আন্তর্জাতিক বাজারে ক্রমাগতভাবে স্বর্ণের মূল্যবৃদ্ধি পেয়েছে। এরই ধারাবাহিকতায় দেশীয় বুলিয়ন মার্কেটেও স্বর্ণের মূল্যবৃদ্ধি পেয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) ২৪ জুলাই (শুক্রবার) থেকে দেশের বাজারে স্বর্ণ ও রৌপ্যের নতুন মূল্য নির্ধারণ করেছে।

এটি বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ দাম। আন্তর্জাতিক বাজারে দাম বেড়েছে বলেই আমরা দাম বাড়িয়েছি। বিশ্ব বাজারে যে হারে দাম বেড়েছে, সে হারে যদি আমরা বাড়াতাম, তাহলে ৬ হাজার টাকারও বেশি বাড়ত। অবশ্য ক্রেতাদের কথা বিবেচনা করে দাম আমরা ৩ হাজার টাকার চেয়েও কম বাড়িয়েছি।’

নতুন মূল্য অনুসারে, প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম পড়বে ৭২ হাজার ৭৮৩ টাকা, যেটি আগে ছিল ৬৯ হাজার ৮৬৭ হাজার টাকা; দাম বাড়ল ২ হাজার ৯১৫ টাকা।

একইভাবে, ভরিপ্রতি ২১ ক্যারেট স্বর্ণের দাম বেড়ে ৬৯ হাজার ৬৩৪ ও ১৮ ক্যারেট স্বর্ণ ৬০ হাজার ৮৮৬ টাকায় দাঁড়াবে।

অবশ্য রূপার দামে কোনো তারতম্য ঘটবে না; প্রতি গ্রাম ৯৩৩ টাকা।

কোভিড-১৯ মহামারির মধ্যে, ২৩ জুন স্বর্ণের দাম সর্বোচ্চ ৫ হাজার ৮২৫ টাকা বাড়িয়েছিল বাজুস।

স্বর্ণ ব্যবসায়ীরা বলেন, দুনিয়াজুড়ে কোভিড-১৯ মহামারি ছড়িয়ে পড়ায় লোকজন স্বর্ণকে নিরাপদ বিনিয়োগ হিসেবে গণ্য করছে। আর এ কারণেই বেড়েছে স্বর্ণের দাম।