১০ হাজার টাকা ব্যাংক ঋণ পাবেন বিকাশ গ্রাহকরা

0
209
সুপ্রভাত ডেস্ক :
কারো নামে যদি আগে থেকেই বিকাশ অ্যাকাউন্ট থাকে, তবে তিনি সিটি ব্যাংকের এ ঋণ পাবেন। এভাবেই জামানতবিহীন ডিজিটাল ঋণের যুগে প্রবেশ করছে দেশ।

বিকাশে লেনদেন প্রতিবেদন ও ব্যবহার ধরন দেখে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ঠিক করবে গ্রাহক ঋণ পাওয়ার যোগ্য কিনা। ঋণ পাওয়ার যোগ্য হলে তাৎক্ষণিকভাবে ওই গ্রাহককে ঋণ দেবে সিটি ব্যাংক। এই ঋণ পেতে কোনোকাগজপত্র জমা দিতে হবে না। শুধু বিকাশ অ্যাপে ক্লিক করে ঋণ আবেদন করতে হবে। মুহর্তেই ঋণের টাকা চলে যাবে বিকাশ হিসাবে।

বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ক্রমে, আর্থিক অন্তর্ভুক্তির কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে ব্যাংক ঋণকে প্রযুক্তির সহায়তায় আরও জনমুখী করতেই হাতে নেওয়া হয়েছে এ প্রকল্প।

সিটি ব্যাংক ও বিকাশ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রকল্প সফলভাবে শেষ হলে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনক্রমে এই সেবা আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করবে সিটি ব্যাংক। ঋণ পাওয়ার উপযুক্ত বিকাশ গ্রাহকরা এই সেবা পাবেন।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়, চীন, ভারত, ফিলিপাইনসহ বিশ্বের বিভিন্ন দেশে এই ধরনের ঋণ প্রকল্পে এআই প্রযুক্তির মাধ্যমে ঋণ প্রস্তাব পর্যালোচনা সুবিধা দেয় বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপের অ্যাফিলিয়েট ”অ্যান্ট ফিনান্সিয়াল”। এই প্রকল্পেও গ্রাহকদের ক্রেডিট অ্যাসেসমেন্ট করবে এই বিশ্বখ্যাত ফিনটেক প্রতিষ্ঠানটি।