কোন খাতে কত বরাদ্দ মিললো

0
207

 সুপ্রভাত ডেস্ক :

২০২০-২০২১ অর্থবছরের জন্যে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেটে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সম্পাদিত কাজের শ্রেণিবিন্যাস অনুযায়ী সামগ্রিক ব্যয় কাঠামো (উন্নয়ন ও পরিচালন ব্যয়) তিনটি প্রধান ভাগে ভাগ করা হয়েছে। সেগুলি হলো: সামাজিক অবকাঠামো, ভৌত অবকাঠামো ও সাধারণ সেবা খাত।

প্রস্তাবিত বাজেটে সামাজিক অবকাঠামো খাতে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৫৩৬ কোটি টাকা, যা মোট বরাদ্দের ২৭ দশমিক ৩৮ শতাংশ। যা গতবারের শংশোধিত বাজেটে ছিলো ১ লাখ ৩৯ হাজার ৫০৮।এর মধ্যে মানবসম্পদ খাতে (শিক্ষা, স্বাস্থ্য এবং সংশ্লিষ্ট অন্যান্য খাত) বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ১ লাখ ৪০ হাজার ২২২ কোটি টাকা। ভৌত অবকাঠামো খাতে প্রস্তাব করা হয়েছে ১ লাখ ৬৭ হাজার ১১ কোটি টাকা বা ২৯ দশমিক ৪০ শতাংশ। যা গতবারের শংশোধিত বাজেটে ছিলো ১ লাখ ৫৯ হাজার ৫৪৫।

যার মধ্যে সার্বিক কৃষি ও পল্লী উন্নয়ন খাতে ৬৯ হাজার ৫৫৩ কোটি; বৃহত্তর যেগাযোগ খাতে ৬১ হাজার ৪৩৫ কোটি এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতে ২৬ হাজার ৭৫৮ কোটি টাকা। সাধারণ সেবা খাতে প্রস্তাব করা হয়েছে ১ লাখ ৪০ হাজার ২৬৫ কোটি টাকা, যা মোট বরাদ্দের ২৪ লাখ ৬৯ শতাংশ। যা গতবারের সংশোধিত বাজেটে ছিল ১ লাখ ১০ হাজার ৮১৩ কোটি টাকা। সরকারি বেসরকারি অংশীদারিত্ব , বিভিন্ন শিল্পে আর্থিক সহায়তা, ভর্তুকি, রাষ্ট্রায়ত্ত, বাণিজ্যিক ও আর্থিক প্রতিষ্ঠানে বিনিয়োগের জন্য ব্যয় বাবদ বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ৩৬ হাজার ৬১০ কোটি টাকা, যা মোট বরাদ্দের ৬ দশমিক ৪৫ শতাংশ; সুদ পরিশাধ বাবদ প্রস্তাব করা হয়েছে ৬৩ হাজার ৮০১ কোটি টাকা, যা মোট বরাদ্দের ১১ দশমিক ২৩ শতাংশ; নিট ঋণদান (Net lending) ও অন্যান্য ব্যয় খাতে প্রস্তাব করা হয়েছে ৪ হাজার ৭৭৭ কোটি টাকা, যা মোট বরাদ্দের দশমিক ৮৪ শতাংশ।