ভার্চুয়াল কোর্ট : হালদায় ডলফিন হত্যা বন্ধে রিট

0
382

নিজস্ব প্রতিবেদক

হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধের নির্দেশনা চেয়ে সোমবার হাইকোর্টে রিট দায়ের করেছেন সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার আব্দুল কাইয়ুম। বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল কোর্টে শুনানির জন্য রিটটি দায়ের করা করা হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন ব্যারিস্টার আব্দুল কাইয়ুম। তিনি জানান, রিটে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ সচিব, স্থানীয় নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের বিবাদি করা হয়েছে। আদালত তারিখ ঠিক করলে রিটের শুনানিও হবে বলে জানান তিনি।

জানা গেছে, হালদায় নির্বিচারে ডলফিন হত্যা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনার পাশাপাশি ডলফিন হত্যা বন্ধে কর্তৃপক্ষের ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না জানাতে রুল জারির আর্জি জানানো হয়েছে ওই রিটে।

‘বন্যপ্রাণী আইন ২০১২ অনুযায়ী নির্বিচারে কোনো প্রাণী হত্যা করা যাবে না। এটা অপরাধ। কিছু অসাধু লোক নিষ্ঠুরভাবে এসব নিরহী প্রাণীকে হত্যা করেছে বলেন,আইনজীবী ব্যারিস্টার আব্দুল কাইয়ুম।

তিনি বলেন, ‘লকডাউনের এ সময় যখন প্রকৃতি তার নিজস্ব রূপে ফিরে আসছে, কক্সবাজার সমুদ্র  সৈকতেও ফিরে আসছে ডলফিন; এ অবস্থায় প্রাণীগুলোকে হত্যা করে পরিবেশের জন্য ক্ষতি করছে তারা। লকডাউনের এই সময়ে বিষয়টি জরুরি উল্লেখ করে আবেদন করেছি।’