তৃণমূলের পরীক্ষিত নেতৃত্ব আমাদের প্রধান শেকড়

আন্দরকিল্লা ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন

মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, আওয়ামী লীগ জনগণের শক্তিতে বিশ্বাসী। আওয়ামী লীগের জন্ম আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে রাজপথে প্রতিবাদী মানুষের কাফেলা থেকে। বাংলাদেশ আওয়ামী লীগ জাতির ভাগ্য পরিবর্তনে জন্ম থেকে লড়ে যাচ্ছে। এ জাতির সকল অর্জন আওয়ামী লীগের মাধ্যমে অর্জিত হয়েছে।

গতকাল সোমবার নগরীর এম.ই.এস স্কুল মাঠে ৩২ নম্বর আন্দরকিল্লা ওয়ার্ড আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি আরো বলেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ অভিন্ন ও ঐক্যবদ্ধ। আমাদের মধ্যে মতভিন্নতা থাকতে পারে, কিন্তু এই মতভিন্নতা যাতে সাংগঠনিক শৃঙ্খলাকে ব্যাহত না করে, সে দিকে নেতাকর্মীদের লক্ষ্য রাখতে হবে। মনে রাখতে হবে তৃণমূলের পরীক্ষিত ও ত্যাগী নেতৃত্ব আমাদের অস্তিত্বের প্রধান শেকড়।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, করোনাকাল ও রুশ-ইউক্রেন যুদ্ধের ফলে বৈশ্বিক অর্থনৈতিক মন্দা চলছে তার বিরূপ প্রভাব পৃথিবীর প্রায় সমস্ত দেশে ব্যাপকভাবে পড়লেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী দৃষ্টিভঙ্গির কারণে বাংলাদেশ বিপর্যয় কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে। বাংলাদেশের এখন যে পরিমাণ রিজার্ভ আছে তা দিয়ে আগামী ৫ মাস পর্যন্ত আমরা সক্ষম ও স্বনির্ভরশীল থাকবো। অথচ বিএনপিসহ যে সকল দল পাকিস্তানের জন্য মায়া কান্না করে সেই পাকিস্তানের রিজার্ভের পরিমাণ মাত্র ৩ বিলিয়ন ডলার। এই রিজার্ভ দিয়ে ১৩ দিনের বেশি চলা সম্ভব নয়।

তিনি আরো বলেন, বিএনপি এর আগেই ৩ বার ক্ষমতায় ছিল। তারা তাদের মেয়াদকালে জনগণকে কি দিয়েছে, জাতির জন্য কি কি ভাল কাজ করেছে এই তথ্য তারা জনগণকে দিতে ব্যর্থ হয়েছে।

তিনি তৃণমূূলের নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, অনেক দিন ধরে নানা কারণে ওয়ার্ড, থানাস্তরে সম্মেলনগুলো হতে পারেনি। কারণ যারা নেতৃত্বে ছিলেন তাদের কেউ কেউ সম্মেলন হউক এটা চাননি। এতে করে তৃণমূলস্তরে যোগ্য নেতৃত্ব প্রতিষ্ঠিত হয়নি। তার ফলে তৃণমূলে ক্ষোভ ও অসন্তোষ ছিল। এখন আমরা বাস্তবতার আলোকে এই সম্মেলনগুলো করতে চায়। এ ব্যাপারে নেতাকর্মীদের সমর্থনও প্রয়োজন।

ভারপ্রাপ্ত সভাপতি ইকবাল হাসানের সভাপতিত্বে ও ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দিদারুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত ত্রি-বার্ষিক সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি, নঈম উদ্দিন চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনী, দপ্তর সম্পাদক সৈয়দ হাসান মাহমুদ শমসের, নির্বাহী সদস্য হাজী বেলাল আহমেদ।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মোসলেম উদ্দিন আহমেদ, মঞ্জুর হোসেন, রতন আচার্য্য, মুক্তার হোসেন, ইউনিট আওয়ামী লীগের অজয় কুমার, শফিউল আলম মুরাদ।
সভায় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা শফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক হাজী মো. হোসেন, মহিলা সম্পাদিকা জোবায়রা নার্গিস খান, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরী, নির্বাহী সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার, জাফর আলম চৌধুরী, আবদুল লতিফ টিপু, কামাল উদ্দিন আহমেদ, ডা. নেছার উদ্দিন আহমেদ মঞ্জু, হাজী বেলাল আহমেদ, মোরশেদ আকতার চৌধুরী, কাউন্সিল গিয়াস উদ্দিন, হাসান মুরাদ বিপ্লব, রুমকি সেনগুপ্তা প্রমুখ।

দ্বিতীয় অধিবেশনে এম.ই.এস স্কুলের ৩য় তলায় আজিজ হলে অনুষ্ঠিত কাউন্সিল অধিবেশনে সর্বসম্মতিক্রমে ইকবাল হাসানকে সভাপতি ও লায়ন আশীষ ভট্টাচার্য্যকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। বিজ্ঞপ্তি