নগরীতে বিশ্ব সাদাছড়ি দিবস উদযাপিত : ‘শিক্ষা উপকরণ মানসম্মত শিক্ষার মূল নিয়ামক শক্তি’

0
55

উন্নয়ন সংস্থা উৎস বাস্তবায়িত ইএ ফর পিডব্লিউডিএস প্রকল্পের তত্ত্ববাবধানে গঠিত ডিজএ্যাবিলিটি এ্যাডভোকেসি গ্রুপ (ডিএজি) এর উদ্যোগে নগরীর কোডেক মিলনায়তনে ৪৬ তম বিশ্ব সাদাছড়ি দিবস ২০২০ উদযাপিত হয়েছে।
দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তিদের মাঝে ব্রেইল প্রকাশনা, ব্রেইল রাইটিং ফ্রেম এবং সাদাছড়ি বিতরণের পাশাপাশি দিবসের প্রতিপাদ্য ‘সাদা ছড়ির উন্নতি: দৃষ্টি প্রতিবন্ধী ব্যাক্তির অগ্রগতি শীর্ষক আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে ডিএজি দিবসটি উদযাপন করেছে। উৎসের নির্বাহী পরিচালক মোস্তফা কামাল যাত্রার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক সংগঠন ‘ডিএজি’ এর দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী, আল-আমিন। উৎসের কর্মসূচি ব্যবস্থাপক মোহাম্মদ শাহ আলম এর সঞ্চালনায় আয়োজিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রফেসর প্রদীপ চক্রবর্ত্তী। বিশেষ অতিথি ছিলেন দিদারুল আলম চৌধুরী, পরিচালক অর্থ প্রশাসন, কোডেক, চট্টগ্রাম এবং মো. আলমগীর, শিক্ষক, রহমানিয়া উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম।
প্রশিক্ষণের সমাপনীতে আরো উপস্থিত ছিলেন উৎসের মনিটরিং অফিসার আবুল হাসেম খান, প্রকল্পের প্রোগ্রাম অফিসার সাফিয়া বেগম, হিসাব সংরক্ষক আয়শা আকতার জুঁই, কমিউনিটি মোবিলাইজার আলী আহমেদ ও মোহাম্মদ নাছির।
অনুষ্ঠানে দিবসের প্রতিপাদ্য নিয়ে ধারাণাপত্র উপস্থাপন করেন উৎসের মনিটরিং অফিসার আবুল হাসেম খান। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ শেষে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ‘শিক্ষা উপকরণ শিক্ষার্থীদের শিক্ষা ও শিক্ষনের মান উন্নয়নের নিয়ামক শক্তি। উৎস পরিচালিত এই প্রকল্পের মাধ্যমে কেবলমাত্র শিক্ষামূলক কর্মসূচি বাস্তবায়িত হয়েছে। প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষার মান উন্নতকরণে এই প্রকল্প একটি যুগান্তকারী পদক্ষেপ।
বিশেষ অতিথি মোহাম্মদ আলমগীর বলেন, ‘শিক্ষালয় যদি প্রতিবন্ধী মানুষের অর্থাৎ বিশেষ করে শিক্ষার্থীদের উপযোগী পরিবেশ বান্ধব না হয়, তবে- প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য তা প্রশ্নবিদ্ধ শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে পরিচালিত হবে।’
অনুষ্ঠানের সভাপতি মোস্তফা কামাল যাত্রা বলেন, ‘শিক্ষা মানুষের মৌলিক অধিকার। রাষ্ট্র সব সময় সেই মৌলিক অধিকার নিশ্চিত করতে পারবে তা নয়। তাই আন্তর্জাতিক দাতা সংস্থা ডিসিএ প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা অধিকার সুরক্ষায় সংশ্লিষ্ট শিক্ষা উপকরণ প্রদানের মাধ্যমে চলমান প্রকল্পের আওতায় যে কর্মসূচি বাস্তবায়ন করছে- তা একটি গুরুত্বপূর্ণ অবদান হিসাবে স্বীকৃত। বিজ্ঞপ্তি