দেশে আরো ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪

0
93

সুপ্রভাত ডেস্ক :

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ৯৩৯-এ। এসময় নতুন করে আরো আক্রান্ত শনাক্ত হয়েছেন এক হাজার ৫৪৪ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো তিন লাখ ৪৮ হাজার ৯১৬-এ।

আজ রোববার (২০ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে দেশের ৯৭টি পরীক্ষাগারের তথ্য তুলে ধরে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ১০ হাজার ৭৮৭টি নমুনা সংগৃহীত হয়েছে। আগের কিছু নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ৫৯১টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হল ১৮ লাখ ২১ হাজার ২৭০টি নমুনা।

একদিনে আরো দুই হাজার ১৭৯ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে দুই লাখ ৫৬ হাজার ৫৬৫ জন হয়েছে। অর্থাৎ স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী, দেশে এখনো অ্যাকটিভ করোনা রোগী রয়েছেন ৯২ হাজার ৩৫১ জন।

গেল ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৩ দশমিক ৩২ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ১৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৩ দশমিক ৫৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ২৬ জনের মধ্যে পুরুষ ১৭ জন এবং নারী নয়জন। এ পর্যন্ত মৃত ৪ হাজার ৯৩৯ জনের মধ্যে পুরুষ ৩ হাজার ৮৪৬ জন; যা শতাংশের হিসাবে ৭৭ দশমিক ৮৭ শতাংশ এবং নারী রয়েছেন ১০৯৩ জন; যা শতাংশের হিসাবে ২২ দশমিক ১৩ শতাংশ।

মৃতদের বয়স বিভাজনে বলা হয়েছে, ২১ থেকে ৩০ বছর বয়সী মারা গেছেন একজন। এছাড়াও ৪১ থেকে ৫০ বছর বয়সী একজন, ৫১ থেকে ৬০ বছরের সাতজন এবং ষাটোর্ধ্ব বয়সের মারা গেছেন ১৭ জন।

গেল ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মারা গেছেন যথারীতি ঢাকাতেই, ১৯ জন। এছাড়াও চট্টগ্রামে চারজন এবং রাজশাহী, খুলনা ও রংপুরে একজন করে মারা গেছেন। এদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ২৪ জন এবং বাড়িতে থেকে মারা গেছেন দুজন।