আরো একটি পালক রোনালদোর মুকুটে

0
88

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
আরও একটি পালক জুড়লো ক্রিশ্চিয়ানো রোনালদোর মুকুটে। ২০১৯ সালে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোল করার নজির গড়ে ওয়ার্ল্ড বেস্ট ইন্টারন্যাশনাল টপ স্কোরার ট্রফি জিতলেন তিনি। এই নিয়ে কেরিয়ারে চারবার এই খেতাবটি জিতলেন সিআর সেভেন। রিয়াল মাদ্রিদে থাকার সময় ২০১৬ এবং ২০১৭ সালে পরপর দু’বার এই ট্রফিটি জিতেছিলেন তিনি।
এর আগে চলতি মাসেই সুইডেনের বিরুদ্ধে জোড়া গোল করে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে শততম গোল করার নজির গড়েন রোনালদো। এই মুহূর্তে সিআর সেভেনের আন্তর্জাতিক গোলসংখ্যা ১০১। ইউরোপের প্রথম এবং বিশ্বের দ্বিতীয় ব্যক্তি হিসেবে এই নজির তার। সব মিলিয়ে গোটা বিশ্বে রোনালদোর চেয়ে বেশি গোল করেছেন মাত্র একজন। তিনি হলেন ইরানের আলি দায়েই। যার দখলে আছে ১০৯টি গোল। ধারেকাছে নেই মারাদোনা, পেলের মতো কিংবদন্তিরা। এখনও সক্রিয় অর্থাৎ অবসর নেননি এমন তারকাদের মধ্যে ক্রিশ্চিয়ানোই সবচেয়ে বেশি গোলের মালিক। তার চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি অনেক পিছনে। তার আন্তর্জাতিক গোলসংখ্যা ৭০। মেসির উপরেই রয়েছেন ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী। আন্তর্জাতিক ফুটবলে ছেত্রীর গোলসংখ্যা ৭২।
২০০৩ সালে মাত্র ১৮ বছর বয়সে পর্তুগালের হয়ে অভিষেক হয় রোনালদোর। ১৭ বছরের কেরিয়ারে জিতেছেন দুটি আন্তর্জাতিক ট্রফি। করেছেন সাতটি হ্যাটট্রিক। এবার পেরলেন ১০০’র গ-ি। তারপরই এল আন্তর্জাতিক এই পুরস্কার।
এদিকে বায়ার্ন মিউনিখের হয়ে কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে মাত্র ১৭ বছর ৯৮ দিন বয়সে গোল করার নজির গড়ল ইংল্যান্ডের ফুটবলার জামাল মুসিয়ালা। বুন্দেশলিগার ম্যাচে আরেক জার্মান ক্লাব শালকেকে ৮-০ গোলে হারায় বায়ার্ন। ৭২ মিনিটে পরিবর্ত হিসেবে নেমে দলের অষ্টম এবং নিজের প্রথম গোলটি করে মুসিয়ালা। এরপর টুইট করে তাকে অভিনন্দনও জানায় ক্লাব। খবর : সংবাদপ্রতিদিন’র।