বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ৩ কোটি ছাড়িয়েছে

0
104
Coronavirus illustration of a virus on a turquoise background 3d render

সুপ্রভাত ডেস্ক :

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃহস্পতিবার ৩ কোটি ছাড়িয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের ভিত্তিতে এএফপি’র সর্বশেষ পরিসংখ্যানে এ তথ্য জানানো হয়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা উইরোপজুড়ে করোনাভাইরাস ‘সংক্রমণের উদ্বেগজনক হারের ব্যাপারে সতর্ক করার পর এ ভাইরাসে আক্রান্তের ৩ কোটির ভয়ানক মাইলফলক অতিক্রম করলো।
বিশ্বের বিভিন্ন দেশের কর্তৃপক্ষের এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া উপাত্ত থেকে তৈরি করে এ পরিসংখ্যান আক্রান্তের প্রকৃত সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন। কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র করোনার উপসর্গ রয়েছে এমন মানুষের বা একেবারে গুরুতর আক্রান্ত লোকের এ ভাইরাস পরীক্ষা করছে।
গ্রীনিচ মান সময় ১৯:৪৫ টায় করা এএফপি’র সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, গত বছরের শেষের দিকে চীনে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে এ পর্যন্ত কোভিড-১৯-এ আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৩ কোটি ৬২ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে মোট ৯ লাখ ৪৩ হাজার ৮৬ জনে দাঁড়িয়েছে।
এদিকে করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে ৬৬ লাখ ৫০ হাজার ৫৭০ আক্রান্ত এবং ১ লাখ ৯৭ হাজার ৩৬৪ জনের মৃত্যু হয়েছে। এরপরের অবস্থানে থাকা ভারতে করোনাভাইরাসে ৫১ লাখ ১৮ হাজার ২৫৩ জন আক্রান্ত এবং ৮৩ হাজার ১৯৮ জনের মৃত্যু হয়েছে। ব্রাজিলে করোনায় ৪৪ লাখ ১৯ হাজার ৮৩ জন আক্রান্ত এবং ১ লাখ ৩৪ হাজার ১০৬ জনের মৃত্যু হয়েছে।