নগরীতে গোলটেবিল আলোচনা : অর্থনীতিতে জাহাজ-ভাঙ্গা শিল্পের অবদান উল্লেখযোগ্য

0
43

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স ও ইন্ডাস্ট্রিয়াল গ্লোবাল ইউনিয়নের যৌথ উদ্যোগে জাহাজ-ভাঙ্গা শিল্প সংশ্লিষ্ট পক্ষসমূহের অংশগ্রহণে এক গোলটেবিল আলোচনা গতকাল নগরীর এক হোটেলে অনুষ্ঠিত হয়।
আলোচনায় বিল্স ও ইন্ডাস্ট্রিয়াল গ্লোবাল ইউনিয়নের জাতীয় ও স্থানীয় নেতৃবৃন্দ, জাহাজ-ভাঙ্গা শিল্প মালিকদের সংগঠন প্রতিনিধি, জাহাজ-ভাঙ্গা শিল্পে কর্মরত বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধি, সরকারের পরিবেশ অধিদপ্তর, শ্রম দপ্তরসহ এ শিল্প সংশ্লিষ্ট ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দ, আইনজীবী, জনপ্রতিনিধি ও জাহাজ-ভাঙ্গা ইয়ার্ডে কর্মরত বিভিন্ন শ্রমিক ও ইউনিয়ন নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।
আলোচনার উদ্বোধন করেন বিল্স এর মহাসচিব এবং বিএমএফ এর সাধারণ সম্পাদক শ্রমিক নেতা নজরুল ইসলাম খান। ইন্ডাস্ট্রিয়াল-দক্ষিণ এশীয় আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তা প্রবীন বি রাও ও বিএমসিজিটিডব্লিউএফ এর কেন্দ্রীয় কমিটির সভাপতি শ্রমিক নেতা শহীদুল্লাহ বাদল ভার্চুয়ালি সংযুক্ত থেকে এ গোলটেবিলে অংশগ্রহণ করেন।
গোলটেবিল আলোচনায় বক্তব্য রাখেন বিএসবিআরএ এর সহকারী সচিব নাজমুল ইসলাম, শ্রম দপ্তরের সহকারী পরিচালক সাব্বির ভূঁইয়া, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক শ্রীরূপ মজুমদার, জাহাজ-ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের আহ্বায়ক শ্রমিক নেতা তপন দত্ত, যুগ্ম আহ্বায়ক ও বিএমএফ সভাপতি শ্রমিক নেতা এ এম নাজিম উদ্দিন, বিএমসিজিটিডব্লিউএফ এর আঞ্চলিক কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে কাজী আলতাফ হোসেন ও নূরুল আবছার, জেলা বিএফটিইউসি যুগ্ম সম্পাদক রিজওয়ানুর রহমান খান, টিইউসি সংগঠক ফজলুল কবির মিন্টু ৭ নম্বর কুমিরা ইউনিয়নের চেয়ারম্যান জনপ্রতিনিধি মোরশেদ হোসেন চৌধুরী, বিভিন্ন এনজিও প্রতিনিধি যথাক্রমে- ইপ্সা’র মোহাম্মাদ আলী শাহীন, ব্লাস্ট’র অ্যাডভোকেট জিনাত আমীন, বেলা’র ফারমিন এলাহী, জাহাজ-ভাঙ্গা শিল্পের ট্রেড ইউনিয়ন সংগঠক মো. আলী এবং মো. ইদ্রিস প্রমুখ।
গোলটেবিল আলোচনাটি যৌথভাবে সঞ্চালনা করেন বিল্স এর পাহাড়ী ভট্টাচার্য এবং ইন্ডাস্ট্রিয়াল গ্লোবাল ইউনিয়ন এর বাংলাদেশ সমন্বয়ক শরীফুল ইসলাম।
গোলটেবিল আলোচনায় বক্তারা বলেন, আমাদের জাতীয় অর্থনীতিতে জাহাজ-ভাঙ্গা শিল্প উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। জাহাজ-ভাঙ্গা শিল্পের জন্য সংশ্লিষ্ট সকল পক্ষের দায়িত্বশীল আচরণ ও ভূমিকা পালন করতে হবে বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন। গোলটেবিলে কতিপয় সুপারিশ চূড়ান্ত করা হয়। বিজ্ঞপ্তি