ঢাকার গীতিকবিতায় কলকাতার কবীর সুমন

0
30

সুপ্রভাত ডেস্ক :
ঢাকা ও বাংলাদেশ নিয়ে কলকাতার কিংবদন্তি কবীর সুমনের গানের সংখ্যা নেহায়েত কম নয়। এমনকি তার কথা-সুরে ঢাকাই শিল্পীদের কণ্ঠেও উঠেছে অনেক গান।
দুটোর বাইরে গিয়ে এবার এলো খানিক ব্যতিক্রমী খবর। ঢাকার গীতিকবিতায় কণ্ঠ ও সুর দিলেন এই কিংবদন্তি। গীতিকবি এনামুল কবির সুজনের দাবি, এমন ঘটনা প্রথম। এর আগে বাংলাদেশের কোনও গীতিকবির কথায় গান করেননি কবীর সুমন। খবর বাংলাট্রিবিউনের।
গানটির নাম ‘যাচ্ছে জীবন’। সুমনের কণ্ঠ-সুরে এতে সংগীতায়োজন করেছেন পশ্চিমবঙ্গের ধ্রুব বসু।
গানটি প্রসঙ্গে কবীর সুমন কলকাতা থেকে জানান, ‘এই গানটি আমার এবং খুব কাছের কয়েকজন ছাত্রছাত্রীর ভীষণ পছন্দ হয়েছে। আমি প্রত্যাশা করছি, গানটি মাইলস্টোন হয়ে থাকবে।’
এ প্রসঙ্গে গীতিকবি এনামুল কবির সুজন বলেন, ‘এটি আমার জীবনের একটি স্মরণীয় ঘটনা ও বিশাল প্রাপ্তি। আমি কবীর সুমনের কাছে চিরকৃতজ্ঞ যে, তিনি আমার একটি লেখা সানন্দে গ্রহণ করেছেন এবং এটিতে সুর ও কণ্ঠদান করেছেন। আমি সত্যিই আপ্লুত।’
জানা গেছে, শিগগিরই গানটির ভিডিও প্রকাশ হবে দুই বাংলা থেকে একযোগে।
উল্লেখ্য, এনামুল কবির সুজন গীতিকবি সংঘের একজন সদস্য। এ পর্যন্ত তার লেখা গানে কণ্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন, রথীন্দ্রনাথ রায়, খালিদ (চাইম), আসিফ আকবর, কিশোর, কোনাল, করণীয়, মাহাদী, স্বরলিপি, বেলাল খান, বাদশা বুলবুলসহ অনেক শিল্পী। গান লেখার পাশাপাশি এনামুল কবির সুজন একজন বিনোদন ও আইটি উদ্যোক্তা হিসেবে স্বনামখ্যাত।