‘বাংলাদেশে ওষুধ খাতে বিনিয়োগ করতে চায় হাঙ্গেরি’

0
92

সুপ্রভাত ডেস্ক :
বাংলাদেশের বিশুদ্ধ পানি ব্যবস্থাপনা ও ওষুধ খাতে বিনিয়োগ করতে আগ্রহী হাঙ্গেরি। বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপুর সঙ্গে এক মতবিনিময় সভায় বাংলাদেশে সফররত হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রী পিটার সিজিজারটো এ আগ্রহের কথা জানান। বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রী বলেন, হাঙ্গেরির ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা বাংলাদেশে বাণিজ্য বাড়াতে আগ্রহী। এ জন্য একটি জয়েন্ট ট্রেড বা যৌথ ব্যবসা কমিশন গঠন করা যেতে পারে। আগামী সপ্তাহের মধ্যে হাঙ্গেরি এই কমিশন গঠনের সুনির্দিষ্ট প্রস্তাব দেবে।
তিনি বলেন, বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে হাঙ্গেরি এগ্রোফুড প্রসেসিং ইন্ডাস্ট্রিসহ বাংলাদেশের বিশুদ্ধ পানি ব্যবস্থাপনা ও ওষুধ খাতে বিনিয়োগ করতে আগ্রহী। বাংলাদেশের কৃষিভিত্তিক ইন্ডাস্ট্রিতে আধুনিক প্রযুক্তি ও মেশিনারিজ সরবরাহ করার সুযোগ রয়েছে। বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে সুযোগ-সুবিধা আকর্ষনীয়। হাঙ্গেরি এসব সুযোগ-সুবিধা গ্রহণ করতে চায়।
হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রীর প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, উভয় দেশের মধ্যে একটি জয়েন্ট ট্রেড কমিশন বা যৌথ বাণিজ্য কমিশন গঠনের মাধ্যমে বাণিজ্য ও বিনিয়োগের খাতগুলো চিহ্নিত করা সহজ হবে। এগ্রোফুড প্রসেসিং, বিশুদ্ধপানি ব্যবস্থাপনা এবং ফার্মাসিউটিক্যালস সেক্টরে হাঙ্গেরির বিনিয়োগকে বাংলাদেশ স্বাগত জানাবে। এছাড়া আইসিটি, সেবাখাতে বিনিয়োগের প্রচুর সুযোগ রয়েছে।
তিনি বলেন, বাংলাদেশ সরাসরি বিদেশি বিনিয়োগে (এফডিআই) ট্যাক্সসহ বিভিন্ন ক্ষেত্রে আকর্ষণীয় সুযোগ-সুবিধা দিচ্ছে। প্রায় ১৭ কোটি মানুষের বাংলাদেশ পণ্যের একটি বড় বাজার। এখানে হাঙ্গেরি বিনিয়োগ করলে লাভবান হবে। খবর : ডেইলিবাংলাদেশ’র।