তামাকের বিজ্ঞাপন বন্ধের দাবি ইপসার

0
157

তামাকের বিজ্ঞাপন বন্ধের দাবি ইপসার পানি, চকলেটের সাথে সিগারেটের মূল্যস্তরের তুলনা রেখে বিজ্ঞাপনের মাধ্যমে ‘অপপ্রচারে’ নেমেছে তামাক কোম্পানিগুলো। এমনকি অনেক জায়গায় তামাকদ্রব্যকে বীরের সাথেও তুলনা করেছে কোম্পানিগুলো। নগরীর অধিকাংশ এলাকায় তামাক কোম্পানিগুলো এই ধরনের প্রচারণা চালাচ্ছে। যার বিরুপ প্রভাব পড়ছে শিশু ও তরুণদের উপর।

বুধবার এক প্রেস বিবৃতিতে এই দাবি জানায়  ইপসা। ইপসার উপ পরিচালক নাছিম বানু স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, তামাকপণ্য সেবনে বিশ্বে প্রতিবছর ৮০ লাখ মানুষ প্রাণ হারায়। লাভ ধরে রাখতে তাই তামাক কোম্পানিগুলোকে প্রতিনিয়ত নতুন ক্রেতা সৃষ্টি করতে হয়। আর এক্ষেত্রে তাদের সবচেয়ে বড় টার্গেট তরুণ প্রজন্ম। তামাক কোম্পানিগুলো প্রতিবছর বিজ্ঞাপন ও বিপণনের জন্য প্রায় ৮০০ কোটি টাকা ব্যয় করে। প্রতিবছর বাজেট ঘোষণার পর তামাক কোম্পানিগুলো এ ধরনের বিজ্ঞাপন প্রচার করে।

এই জাতীয় প্রচারণা শিশু-কিশোরদের জন্য মৃত্যুফাঁদ তৈরি করছে। বিবৃতিতে আরো বলা হয়, কোভিড-১৯ সংক্রমণ শুরুর পর মে মাসে চট্টগ্রামের পরিস্থিতির মারাত্মক অবনতি হতে শুরু করে। জ্বর, শ্বাসকষ্ট নিয়ে হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরে মৃত্যুর খবর আসতে শুরু করে প্রতিদিনই। স্যান ফ্র্যানসিসকোর ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার গবেষকরা জানিয়েছেন, অধূমপায়ীদের তুলনায় করোনা ভাইরাসের ধূমপায়ীদের আক্রান্ত হওয়ার ও মৃত্যুঝুঁকি ১৪ গুণ বেশি। মহামারী শুরুর পর থেকেই ‘ডব্লিউ এইচ ও’ থেকে শুরু করে বিভিন্ন সংস্থা ধূমপান ও তামাক সেবন থেকে বিরত থাকবার পরামর্শ দিয়ে আসছে। বিজ্ঞপ্তি