‘অর্থ দিয়ে পদ-পদবি পাওয়া যায়, রাজনীতিবিদ হওয়া যায় না’

0
91
রেজাউল করিমের হাতে সম্মাননা স্মারক তুলে দিচ্ছেন প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস

 

মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী  বলেছেন, ‘অর্থ দিয়ে পদ-পদবি পাওয়া যায়, কিন্তু রাজনীতিবিদ হওয়া যায় না। প্রকৃত রাজনীতিবিদ হতে হলে মানুষের হৃদয়ে স্থান করে নেয়ার মতো যোগ্যতা অর্জন করতে হবে। আজ ২০ জুলাই (সোমবার) চট্টগ্রাম প্রেস ক্লাব নেতৃবৃন্দের সাথে মতবিনিময় কালে একথা বলেন।

চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে ক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী। যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায় ধন্যবাদ বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি সালাহউদ্দিন মো. রেজা। শুভেচ্ছা বক্তব্য দেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ শামসুল ইসলাম।

অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী বলেন, ব্রিটিশবিরোধী আন্দোলন, মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্ন আন্দোলন-সংগ্রামে চট্টগ্রামের সাংবাদিক সমাজ এবং এখানকার জনগণ বরাবরই সোচ্চার ছিলেন। চট্টগ্রামের ইতিহাস-ঐতিহ্যগুলো লেখনীর মাধ্যমে তুলে ধরার জন্য রেজাউল করিম চৌধুরী সাংবাদিকদের প্রতি আহ্বান জানান। একজন মুক্তিযোদ্ধা হিসেবে সমাজের দুর্নীতিবাজ ও অন্যায়কারীদের মুখোশ উন্মোচনের জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, সমাজ থেকে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করা গেলে ভালো মানুষগুলো রাজনীতিতে আসবেন।

নিজের ব্যক্তিগত জীবনের কথা উল্লেখ করে রেজাউল করিম চৌধুরী বলেন, রাজনীতি হচ্ছে পবিত্র পেশা। আমি ছাত্রজীবন থেকে রাজনীতি করেছি। নীতি-নৈতিকতার ব্যাপারে আমি সবসময় সতর্ক ছিলাম। ১৯৭১ সালে দেশ ও জনগণকে রক্ষার জন্য নিজের জীবন বাজি রেখে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছি। দেশ স্বাধীন হওয়ার আগে ও পরে দেশের দুর্দিনেও রাজনীতি করেছি। কোনো লোভ-লালসা আমাকে নীতিচ্যুত করতে পারেনি। কিন্তু আজকে সমাজে এমন একটা কথা প্রচলিত হয়েছে যে, অর্থ ছাড়া নাকি রাজনীতি হয় না। কিন্তু মানুষের এই ধারণা পুরোপুরি সঠিক নয়। মহাত্মা গান্ধী, মাওলানা ভাসানী এবং সর্বশেষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্বৃতি দিয়ে মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী বলেন, তারা রাজনীতি করেছেন জনগণের জন্য, অর্থের জন্য নয়।

চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস বলেন, স্বচ্ছ রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী মুক্তিযুদ্ধসহ দলের দুঃসময়েও আওয়ামী রাজনীতির সাথে সম্পৃক্ত থেকে কাজ করে গেছেন। দীর্ঘদিন পর তার কাজের মূল্যায়ন হয়েছে। করোনা মহামারির এই দুর্যোগকালীণ সময়ে তিনি আইসোলেশন সেন্টার স্থাপন করার পাশাপাশি নানাভাবে নগরবাসীর সেবা দিয়ে যাচ্ছেন। একইসাথে তিনি আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে রেজাউল করিমের সফলতা কামনা করেন ।

অনুষ্ঠানে চট্টগ্রাম প্রেস ক্লাবের শুভেচ্ছা স্মারক এবং চট্টগ্রাম প্রেস ক্লাব থেকে প্রকাশিত মহিউদ্দিন চৌধুরী স্মারকগ্রন্থ অতিথির হাতে তুলে দেন প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস। অনুষ্ঠান শেষে অতিথি মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী প্রেস ক্লাব সভাপতির হাতে তার লেখা বইয়ের কপি তুলে দেন।

মতবিনিময় সভায় চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সিনিয়র সহ-সভাপতি রতন কান্তি দেবাশীষ, প্রেস ক্লাবের অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক, সাংস্কৃতিক সম্পাদক রূপম চক্রবর্তী, ক্রীড়া সম্পাদক দেবাশীষ বড়–য়া দেবু, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক মো. আইয়ুব আলী, কার্যকরী সদস্য স ম ইব্রাহীম, চট্টগ্রাম প্রেস ক্লাবের দাতা সদস্য বেসরকারি কারা পরিদর্শক মো. আজিজুর রহমান আজিজ, ক্লাবের স্থায়ী সদস্য দেবপ্রসাদ দাস দেবু, কুতুব উদ্দিন চৌধুরী, তপন দাশবর্মন, মো. ফরিদ উদ্দিন, পূর্ব ষোলশহর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সামশুল আলম, সাবেক ছাত্রলীগ নেতা মোহাম্মদ ইউসুফ মিনার, আবিদ খান, পূর্ব ষোলশহর ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোহাম্মদ কাউসার, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক আবু সাঈদ সুমন, সাবেক ছাত্রলীগ নেতা মো. সেলিম, ছাত্রলীগের যুগ্ম সম্পাদক রনি মির্জা, সহ-সম্পাদক এম হাসান আলী, ইসলামিয়া কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মীর মোহাম্মদ ইমতিয়াজ, এজিএস নোমান সাইফ, উপ-প্রচার সম্পাদক মোহিত আহম্মেদ, সদস্য শাহীন আলম , ইফতেখার নিলয় প্রমুখ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি