১৬ বছর পর প্রিমিয়ার লিগে লিডস ইউনাইটেড

0
91
Soccer Football - Championship Play-Off Semi Final Second Leg - Leeds United v Derby County - Elland Road, Leeds, Britain - May 15, 2019 Leeds fans before the match Action Images via Reuters/Jason Cairnduff TPX IMAGES OF THE DAY

 

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :

দীর্ঘ প্রতীক্ষার অবসান। ১৬ বছর পর ফের দেশের প্রিমিয়ার ডিভিশন ফুটবল লিগ খেলবে তিনবারের ইংল্যান্ড সেরা লিডস ইউনাইটেড। শুক্রবার হাডার্সফিল্ডের কাছে ওয়েস্ট ব্রু ২-১ গোলে হারতেই চ্যাম্পিয়নশিপে (দ্বিতীয় ডিভিশন) লিডসের প্রথম দুই’য়ে থাকার বিষয়টি নিশ্চিত হয়ে যায়। আর এরপর থেকেই সোশ্যাল ডিসট্যান্সিং শিঁকেয় তুলে পশ্চিম ইয়র্কশায়ারের রাস্তায় প্রিয় দলের সাফল্যে সেলিব্রেশন শুরু করে দেন সমর্থকেরা। এলান রোডে লিডসের হোমগ্রাউন্ডের বাইরে কাতারে-কাতারে সমর্থক কোচ মার্সেলো বিয়েসলার নামে জয়ধ্বনি দিতে থাকেন।

চিরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড ফ্যানদের উদ্দেশ্যেও ছিল কটাক্ষ। সবমিলিয়ে সমর্থকদের স্লোগান, আতসবাজির রোশনাইয়ে উৎসবের চেহারা নেয় এলান রোড। উল্লেখ্য, দু’ম্যাচ বাকি থাকতে শুক্রবার প্রিমিয়র ডিভিশনে খেলার বিষয়টি নিশ্চিত করেছে তিনবারের ইংল্যান্ড সেরা ক্লাব। আপাতত ৪৪ ম্যাচে ৮৭ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে তারা। তৃতীয়স্থানে থাকা ব্রেন্টফোর্ডের তুলনায় আপাতত ৬ পয়েন্ট এগিয়ে লিডস। ৪৫ ম্যাচে ৮২ পয়েন্টে নিয়ে দ্বিতীয়স্থানে থাকা ওয়েস্ট ব্রমের সঙ্গে দ্বিতীয়স্থানের জন্য লড়াই হবে ব্রেন্টফোর্ডের।

ইংলিশ ক্লাব ফুটবলের ‘ঘুমন্ত দৈত্য’ হিসেবে পরিচিত লিডস ইউনাইটেড শেষবার খেতাব জিতেছিল ১৯৯১-৯২ মরশুমে। ২০০১ চ্যাম্পিয়ন্স লিগে তাদের সেরা ফলাফল হিসেবে শেষ চারে পৌঁছে গিয়েছিল লিডস। আর্থিক সমস্যার কারণে ২০০৪ প্রিমিয়র লিগ থেকে অবনমন ঘটে আন্দ্রে রাদ্রিজ্জানি মালিকানাধীন এই ক্লাবের। ২০১৮ সান ফ্রান্সিসকো এনএফএল টিমের সঙ্গে যুক্ত একটি এন্টারপ্রাইজ সংস্থা ক্লাবের কিয়দংশ শেয়ার কিনে নেয়। এরপর থেকেই ফের উত্থান শুরু হয় লিডসের।

প্রিমিয়র লিগ নিশ্চিত হওয়ার পর কোচ বিয়েসলা সমর্থকদের উচ্ছ্বাস দেখে আর চুপ থাকতে পারেননি। বাড়ির বাইরে এসে সমর্থকদের সঙ্গে এলবো বাম্প করতে দেখা যায় তাকে। এদিকে লিডসে প্রিমিয়র লিগে উন্নীত হওয়ার খবরে সোশ্যাল মিডিয়ায় পশ্চিম ইয়র্কশায়ারের ক্লাবকে অভিনন্দন জানান ম্যান ইউ স্ট্রাইকার মার্কাস রাশফোর্ড। টুইটারে তিনি লেখেন, ‘একজন ইউনাইটেড অনুরাগী হিসেবে আমি লিডসকে প্রিমিয়র লিগে ফিরতে দেখে ভীষণ খুশি। এটাই ওদের জায়গা। অভিনন্দন।’ যদিও ক্লাবের সমর্থকদের কাছে এমন বার্তা নেতিবাচক প্রভাব ফেলতে পারে, এমনটা আঁচ করে সেই টুইট ডিলিট করে দেন ইংরেজ স্ট্রাইকার।

খবর : কলকাতাটোয়েন্টিফোর’র।