ম্যানোলা হিল মালিককে ৮ লাখ টাকা জরিমানা

0
149

নিজস্ব প্রতিবেদক :
জিইসি মোড়ের ম্যানোলা হিল কাটায় কেয়ারটেকারের তিনদিনের কারাদ-ের পর ভূমির মালিককে এবার আট লাখ টাকা জরিমানা করা হলো। মঙ্গলবার পরিবেশ অধিদপ্তরে শুনানি শেষে পাহাড়ের মালিক নুরুল আজিমকে এই দ- দেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক নুরুল্লাহ নূরী। এর আগে গত ১২ জুলাই রোববার পাহাড় কাটাবস্থায় হাতেনাতে ধরেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহি ম্যাজিস্ট্রেট শাহরীন ফেরদৌসি। এসময় কেয়ারটেকারকে তিনদিনের কারাদ-ের দেন ভ্রাম্যমাণ আদালত। একইসাথে মঙ্গলবার পাহাড়ের মালিককে পরিবেশ অধিদপ্তরের শুনানিতে উপস্থিত হওয়ার নির্দেশ দেয়া হয়।
মঙ্গলবার শুনানিতে বলা হয়, পাহাড়ের মালিক চার হাজার ঘনফুট পাহাড় কেটেছেন। একারণে বিধি অনুযায়ী আট লাখ টাকা জরিমানা করা হয়। একইসাথে পাহাড়ি এলাকায় কোনো ধরনের উন্নয়ন কর্মকা- না করার জন্যও নির্দেশ দেয়া হয়।
উল্লেখ্য, জিইসি মোড়ের পাশের গরীবুল্লাহ মাজার গেইটের বিপরীত পাশে এবং পেনিনসুলা হোটেলের পাশের বিশাল পাহাড়টি দীর্ঘদিন ধরে কৌশলে কাটা হচ্ছিল। পাহাড় কেটে অনেকগুলো দোকান নির্মাণ করা হয়েছিল। এসব দোকান কয়েকদফায় উচ্ছেদের জন্য চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) উদ্যোগ নিলেও অর্ধসমাপ্ত রেখেই শেষ করতে হয়েছে অভিযান। পরবর্তীতে পাহাড়ের পেছনের দিকে শিল্পকলা একাডেমির দিকে পাহাড়ের পাদদেশে নির্মাণ করা হয় রেস্টরেন্ট। সম্প্রতি সিডিএ এভিনিউ সড়কের দিকে চলছিল পাহাড় কাটা।