বিএনপি নেতা শাহজাহান সিরাজ আর নেই

0
82

সুপ্রভাত ডেস্ক :

সাবেক বন ও পরিবেশমন্ত্রী ও বিএনপি নেতা শাহজাহান সিরাজ মারা গেছেন (ইন্নালিল্লাহে … রাজিউন)।
তার মেয়ের জামাই ব্যারিস্টার ওমর সাদাত জানিয়েছেন, শাহজাহান সিরাজ আজ রাজধানীর এভারকেয়ার হাসপাতালে বেলা সাড়ে ৩টায় মারা যান। তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি মরনব্যাধি ক্যানসারে আক্রান্ত ছিলেন। ১৯৪৩ সালের ১ মার্চ টাঙ্গাইলের কালিহাতীতে জন্মগ্রহণ করেন শাহজাহান সিরাজ।
শাহজাহান সিরাজ বাংলাদেশ ছাত্রলীগের মাধ্যমে ছাত্র-রাজনীতিতে উঠে আসলেও স্বাধীনতা পরবর্তি সময়ে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের রাজনীতি করেন।

স্বাধীনতা পূর্ববর্তী উত্তাল ছাত্র আন্দোলনের নেতৃত্বদানকারী ‘চার খলিফা’ খ্যাত চারজনের একজন ছিলেন শাহজাহান সিরাজ। ১৯৭০ সালে পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। মুক্তিযুদ্ধ চলাকালে তিনি মুজিব বাহিনীর অন্যতম সংগঠক ছিলেন। মুজিবনগর সরকারের সঙ্গে মুজিব বাহিনীর পক্ষে লিয়াজোঁর দায়িত্ব পালন করেন। স্বাধীনতা পরবর্তী তিনি জাসদ গঠনের অন্যতম উদ্যোক্তা ছিলেন। জাসদের মনোনয়নে টাঙ্গাইল -৪ আসনের তিনবারের সংসদ সদস্য ছিলেন। ১৯৯৫ সালে তিনি বিএনপিতে যোগ দিয়েছিলেন।

২০০১ সালে চারদলীয় জোট ক্ষমতায় এলে তাকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়। পরে তাকে পাটমন্ত্রীর দায়িত্বও দেয়া হয়। তিনি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টাও ছিলেন।

জাতীয় সমাজতান্ত্রিক দলের প্রতিষ্ঠাতা সহকারী সাধারণ সম্পাদক শাহজাহান সিরাজ ১৯৯৫ সালে বিএনপিতে যোগ দেন এবং দলের ভাইস চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন। তিনি বিএনপির মনোনয়নে একবার সংসদ সদস্য নির্বাচিত এবং মন্ত্রী হন।
তার মৃত্যুতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শোক জানিয়েছেন এবং তাঁর আতœার মাগফেরাত ও শান্তি কামনা করেছেন।