চোরাই মোবাইল সেটের আইএমইআই পরিবর্তনের কারিগর পুলিশের জালে

0
69
চোরাই মোবাইল সেটের আইএমইআই পরিবর্তিনকারী আহসান হাবীব

নিজস্ব প্রতিবেদক :
নগরে চোরাই মোবাইল সেটের আইএমইআই পরিবর্তনকারী আহসান হাবীব (২৪) নামে এক কারিগরকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তার কাছ থেকে দুটি ল্যাপটসহ মোবাইল সেটের আইএমইআই পরিবর্তনের ডিভাইস, সফটয়্যার ও সরঞ্জাম উদ্ধার করেছে পুলিশ।
রোববার বিকালে তামাকুমা-ি লেইনের হাসিনা হক মার্কেটের নিচতলায় সেল টেকনোলোজি নামের দোকান থেকে তাকে গ্রেফতার করেছে কোতোয়ালী থানা পুলিশ। আহসান হাবীব সাতকানিয়া উপজেলার হাতিয়ার পুল বাজার এলাকার আবুল কাশেমের ছেলে।
ওসি মোহাম্মদ মহসীন জানান, গ্রেফতার আহসান হাবীব ডিভাইস জালিয়াতি চক্রের সদস্য। তার কাছ থেকে নানা ইলেকট্রনিক ডিভাইস উদ্ধার হয়েছে। সে ইন্টারনেটভিত্তিক বিভিন্ন মোবাইল কোম্পানির সফটওয়্যার কিনে তা ব্যবহার করে মোবাইল সেটের মূল আইএমইআই, প্যাটার্ন, ফ্লাশসহ নানাকিছু পরিবর্তন করে। পরে সেসব সেট বাজারে বিক্রি করে।
ওসি জানান, নগরের বিভিন্ন স্থানে খোয়া যাওয়া বা চুরি হওয়া বা নানা অপরাধ কর্মে ব্যবহৃত মোবাইল সেটসমূহ নানা প্রক্রিয়ায় আহসান হাবীবের দোকানে চলে আসে। সংঘবদ্ধ মোবাইল চোর সাথে যোগসাজশ আছে আহসান হাবীবের।
বিভিন্ন কোম্পানির সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে দামি চোরাই মোবাইল সেটের আইএমইআই বদল করে নামি-দামি শপিং সেন্টারে বিক্রি করে আসছিল হাবীব।
জিজ্ঞাসাবাদে হাবীব স্বীকার করে বলেছেন, তিনি মোবাইল বিক্রেতা নন। দোকানদার ও বিভিন্ন ব্যক্তির কাছ থেকে নামি-দামি ব্র্যান্ডের চোরাই মোবাইল সেট সংগ্রহ করে তিনি ওই মোবাইল সেটগুলোর আইএমিয়াই পরিবর্তন করে নগরের বিভিন্ন নামি-দামি শপিং সেন্টারে বিক্রি করছিলেন।
হাবীবের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ওসি মহসীন।