বিশ্বরেকর্ড গড়ার দৌঁড়ে সাকিব

0
72

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
সাউদাম্পটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে বল হাতে ৪৯ রানে ৪ উইকেট শিকার করেন ইংল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক বেন স্টোকস। ফলে টেস্টে তার উইকেট শিকার ১৫০ স্পর্শ করেছে। তাতেই রেকর্ড বইয়ে নিজের নাম তুলেছেন স্টোকস।
৪ হাজার রান ও ১৫০ উইকেট নেয়া ষষ্ঠ খেলোয়াড় হলেন স্টোকস। ব্যাট হাতে আগেই ৪ হাজার রান স্পর্শ করেছেন তিনি। স্টোকসের আগে এই কীর্তিতে নাম লিখিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্যার গ্যারি সোবার্স, ইংল্যান্ডের ইয়ান বোথাম, ভারতের কপিল দেব, দক্ষিণ আফ্রিকার জক ক্যালিস এবং নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি।
৪ হাজার রান ও ১৫০ উইকেট নেয়া ষষ্ঠ খেলোয়াড় হলেও, দ্বিতীয় দ্রুততম খেলোয়াড় হিসেবে এটি করেছেন স্টোকস। নিজের ৬৪তম টেস্টে এই অর্জন করেছেন স্টোকস। আর ৬৩তম ম্যাচে ৪ হাজার রান ও ১৫০ উইকেট নিয়ে এই রেকর্ডের মালিক ওয়েস্ট ইন্ডিজের সোবার্স।
তবে এই রেকর্ড এককভাবে দখলে নেয়ার দারুণ সুযোগ আছে বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসানের। এজন্য ব্যাটে হাতে আর মাত্র ১৩৮ রান লাগবে সাকিবের। কারণ সাকিবের টেস্ট পরিসংখ্যান হলো- ৫৬ ম্যাচে ৩৮৬২ রান ও ২১০ উইকেট। বল হাতে ১৫০ উইকেটের বেশি রয়েছে তার। এখন ব্যাট হাতে ৪ হাজার রান পূর্ণ করতে হবে সাকিবকে।
আন্তর্জাতিক অঙ্গনে ফেরার পর হয়তো দ্রুতই রেকর্ডটি দখলে নিয়ে নিবেন সাকিব। সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে ফেলার পরই শুরু হয়ে যাবে ক্ষণ গণনা। টেস্টে তার রান ৩৮৬২। আর সেটি করতে পারলে, সাকিবের পেছনে পড়বেন- সোবার্স, বোথাম, কপিল, ক্যালিস, ভেট্টোরি ও স্টোকস।
খবর : ঢাকাটাইমস’র।