৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে যাত্রী পরিবহন নিষিদ্ধ করলো ইতালি

0
67

সুপ্রভাত ডেস্ক :

আগামী ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে কোনো ধরনের ফ্লাইট এবং যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে ইতালি।

এর আগে বাংলাদেশ থেকে যাওয়া যাত্রীদের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় প্রথমে এক সপ্তাহের জন্য বাংলাদেশের সঙ্গে ফ্লাইট স্থগিত ঘোষণা করেছিল দেশটি। তবে আজ বৃহস্পতিবার এ সময়সীমা বাড়িয়ে ৫ অক্টোবর করা হলো। এরই মধ্যে এ সংক্রান্ত একটি নোটাম (নোটিস টু এয়ারম্যান) জারি করেছে ইতালি।

নোটামে বলা হয়েছে, ইতালীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় বাংলাদেশ থেকে আসা কোনো যাত্রী, ফ্লাইট ইতালিতে প্রবেশ করতে পারবে না। করোনাভাইরাসের সংক্রমণ বিস্তারের ঝুঁকি বৃদ্ধি পাওয়ায় কোনো এয়ারলাইনস বাংলাদেশ থেকে যাত্রী নিয়ে আসতে পারবে না। এমনকি কোনো ট্রানজিট ফ্লাইটে বাংলাদেশ থেকে যাওয়া কোনো যাত্রীও নেয়া যাবে না।

এ নোটাম জারির পর কাতার এয়ারওয়েজ আগামী ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে ইতালীগামী কোনো যাত্রী ফ্লাইটে না নেয়ার ঘোষণা দিয়েছে।

উল্লেখ্য, গত সোমবার ঢাকা থেকে রোম যাওয়া বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটের ২১ যাত্রী কভিড-১৯ পজেটিভ শনাক্ত হয়। আর এর আগে যাওয়া বিশেষ ফ্লাইটেরও ১৮ যাত্রী কভিড-১৯ আক্রান্ত শনাক্ত হন। এদের সবাই বাংলাদেশ থেকে কভিড-১৯ নেগেটিভ সনদ নিয়ে গিয়েছিলেন।

এর ধারাবাহিকতায় বাংলাদেশ থেকে সব ধরনের ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে ইতালি সরকার। সর্বশেষ গতকাল (বুধবার) ৮ জুন বাংলাদেশ থেকে কাতার হয়ে রোমে যাওয়া দুটি ফ্লাইটের ১৬৮ বাংলাদেশীকে ফিরিয়ে দিয়েছে ইতালি।