চট্টগ্রামে ১৪ মৃত্যুসহ শনাক্ত ৩ হাজার ৪৮৯

0
158
3D illustration of Coronavirus, virus which causes SARS and MERS, Middle East Respiratory Syndrome

সুপ্রভাত ডেস্ক :

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৪৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২ হাজার ১৯৭ জনে। এছাড়া একই সময়ে নতুন করে ৩ হাজার ৪৮৯ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট ১ লাখ ৭২ হাজার ১৩৪ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হলেন।

আজ বুধবার (৮ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

দেশের মোট ৭৫টি ল্যাবে করোনাপরীক্ষার তথ্য তুলে ধরে তিনি জানান, আজ সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৫ হাজার ৮৮৩ জনের। এর মধ্যে ১৫ হাজার ৬৭২ নমুনা পরীক্ষায় কভিড-১৯ পজেটিভ হিসেবে শনাক্ত হয়েছে ৩ হাজার ৪৮৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৮ লাখ ৮৯ হাজার ১৫২। এসব নমুনা পরীক্ষা করে এখন পর্যন্ত নভেল করোনাভাইরাসে সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছে ১ লাখ ৭২ হাজার ১৩৪ জন।

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো দুই হাজার ৭৩৬ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮০ হাজার ৮৩৮ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৬ দশমিক ৯৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ২৬ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ৩৬ শতাংশ। তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের বিশ্লেষণ তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, মৃত ৪৬ জনের মধ্যে ৩৮ জন পুরুষ এবং আটজন নারী। তাদের বয়স বিশ্লেষণে জানানো হয়, মারা যাওয়াদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের দুজন, ৩১ থেকে ৪০ বছরের দুজন, ৪১ থেকে ৫০ বছরের একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৬ জন, ৭১ থেকে ৮০ বছরের ছয়জন, ৮১ থেকে ৯০ বছরের তিনজন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সসীমার একজন রয়েছেন।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগেরই বাসিন্দা রয়েছেন ১২ জন, চট্টগ্রামে ১৪ জন, খুলনায় নয়জন, রাজশাহী ও বরিশালে তিনজন করে, সিলেটে চারজন এবং রংপুর বিভাগে একজন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৩৮ জন এবং বাড়িতে থেকে আটজন।