ভারতে মোট আক্রান্ত সাত লক্ষ ছাড়াল, বিশ্বে তৃতীয়

0
92
আক্রান্তদের চিকিৎসা দিচ্ছেন চিকিৎসকরা

সুপ্রভাত ডেস্ক :

রাশিয়াকে পিছনে ফেলে কোভিড আক্রান্তের তালিকায় তৃতীয়স্থানে উঠে এসেছিল ভারত। মঙ্গলবার করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যাটা সাত লক্ষ ছাড়িয়ে গেল। দেশে লাফিয়ে লাফিয়েই বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় ২২ হাজার ২৫২ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা হল সাত লক্ষ ১৯ হাজার ৬৬৫ জন।

আক্রান্ত বৃদ্ধির পাশাপাশি দেশে বাড়ছে করোনার জেরে মৃত্যুও। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে ৪৬৭ জনের প্রাণ কেড়েছে করোনা। এ নিয়ে দেশে মোট মৃত্যু হল ২০ হাজার ১৬০ জনের। এর মধ্যে মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ন’হাজার ৬০ জনের। রাজধানী দিল্লিতে ধারাবাহিক ভাবে বেড়ে মৃত্যু সংখ্যা দাঁড়িয়েছে তিন হাজার ১১৫-তে। তৃতীয় স্থানে থাকা গুজরাতে মারা গিয়েছেন এক হাজার ৯৬০ জন। গত মাসের শেষ দিক থেকে তামিলনাড়ুতেও ধারাবাহিক ভাবে বাড়ছে করোনার জেরে প্রাণহানি। যার জেরে দক্ষিণের এই রাজ্যে মোট মৃত এক হাজার ৫৭১ জন। উত্তরপ্রদেশ (৮০৯), পশ্চিমবঙ্গ (৭৭৯) ও মধ্যপ্রদেশে (৬১৭) মৃত্যুর সংখ্যাও উল্লেখযোগ্য। এ ছাড়া শতাধিক মৃত্যুর তালিকায় রয়েছে রাজস্থান (৪৬১), কর্নাটক (৪০১), তেলঙ্গানা (৩০৬), হরিয়ানা (২৭৬), অন্ধ্রপ্রদেশ (২৩৯), পঞ্জাব (১৬৯) ও জম্মু ও কাশ্মীর (১৩৮)।

আক্রান্ত দ্রুত হারে বাড়লেও, ভারতে করোনা রোগীর সুস্থ হয়ে ওঠার পরিসংখ্যানটাও বেশ স্বস্তিদায়ক। এখন দেশে সুস্থ হয়ে ওঠা করোনা রোগীর সংখ্যা সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যার চেয়ে বেশি। রবিবারই সুস্থ হওয়ার সংখ্যাটা চার লক্ষ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৫১৫ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট চার লক্ষ ৩৯ হাজার ৯৪৮ জন করোনার কবল থেকে মুক্ত হলেন।

লকডাউন উঠে যাওয়ার পর পশ্চিমবঙ্গেও নতুন করে অনেক বেশি সংক্রমণ হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ৮৬১ জন নতুন করে আক্রান্ত হয়েছেন এ রাজ্যে। এই বৃদ্ধির জেরে মোট আক্রান্ত হলেন ২২ হাজার ৯৮৭ জন। কোভিডে আক্রান্ত হয়ে মোট ৭৭৯ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২২ জনের।