আরও একবছর আল-সাদে জাভি

0
56
Sadd's coach Xavi speaks to his players during the 2019 FIFA Club World Cup quarter-final football match between Monterrey and al-Sadd at Jassim Bin Hamad Stadium in Doha on December 14, 2019. (Photo by KARIM JAAFAR / AFP) (Photo by KARIM JAAFAR/AFP via Getty Images)

 

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :

আগামী মরশুমে নাকি কিকে সেতিয়েনকে সরিয়ে পুরনো ক্লাব বার্সেলোনায় কোচ হিসেবে নিজের দ্বিতীয় ইনিংস শুরু করবেন জাভি হার্নান্ডেজ। কান পাতলে দিনকয়েক ধরে এমনই খবর শোনা যাচ্ছিল। সেইসব জল্পনাকে এক লহমায় মাঠের বাইরে পাঠিয়ে কাতারের ক্লাব আল-সাদের কোচ হিসেবে আর এক বছর চুক্তি বর্ধিত করে নিলেন বিশ্বজয়ী স্প্যানিশ মিডফিল্ডার।

জানুয়ারিতে ভালভের্দেকে সরিয়ে সেতিয়েনকে নয়া কোচ করে নিয়ে আসার আগে অফার পৌঁছে গিয়েছিল ক্লাবের কিংবদন্তির কাছে। কিন্তু বার্সেলোনার আবেদনে তখনও সাড়া দেননি জাভি। এরপর মরশুম শেষের দিকে যত এগোতে থাকে আগামী মরশুমে কোচ হিসেবে জাভির যোগদানের বিষয়টি নিয়ে জল্পনা তত বাড়তে থাকে। কিন্তু তাতে জল ঢেলে কাতারের ক্লাবে প্রশিক্ষক হিসেবে আর এক বছর থেকে যাওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেললেন জাভি। এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, ‘আমি আল-সাদের সঙ্গে থাকতে পেরে খুশি। আগামী মরশুমেও দলের লক্ষ্য থাকবে সবক’টি ট্রফির জন্য ঝাঁপানো।

আমি পরিস্থিতির দিকে লক্ষ্য রেখে চলেছি। পরিস্থিতি স্বাভাবিক হওয়া মাত্রই ফুটবলাররা আসন্ন ঘরোয়া মরশুম এবং এএফসি প্রতিযোগিতার জন্য পুরোদমে প্রস্তুতিতে নেমে পড়বে।’ উল্লেখ্য গত মার্চেই বার্সেলোনায় ফিরতে চেয়ে ইচ্ছেপ্রকাশ করেছিলেন কাতালান ক্লাবের জার্সি গায়ে পাঁচশোরও বেশি ম্যাচ খেলা জাভি। তবে সেক্ষেত্রে একটি শর্ত ছিল তার। ড্রেসিংরুমের পরিবেশে কোনওরকম নেতিবাচক প্রভাব কিংবা তিক্ত পরিবেশের ঘোরতর বিরোধিতা করেছিলেন ২০১০ স্পেনের বিশ্বকাপজয়ী দলের সদস্য।

বার্সেলোনা অ্যাকাডেমি থেকে প্রথমে বার্সেলোনা ‘বি’ তারপর সিনিয়র দলের জার্সি গায়ে ১৯৯৮ আত্মপ্রকাশ ঘটেছিল জাভির। কাতালান ক্লাবে দীর্ঘ ১৮ বছরের কেরিয়ারে সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ড জাভির দখলেই। ৫৫২ ম্যাচে বার্সেলোনার হয়ে তার নামের পাশে ৫৮ গোল রয়েছে। ২০১৫ বার্সেলোনা ছেড়ে কাতারের আল-সাদ ক্লাবে যোগদান করেন বার্সা কিংবদন্তি। চার মরশুমে কাতারের ক্লাবে খেলার পর গত মরশুমে থেকে আল-সাদের হেড কোচ হিসেবে নিযুক্ত জাভি।

খবর : কলকাতাটোয়েন্টিফোর’র।