আনোয়ারায় নিষিদ্ধ পিরানহা জব্দ

0
112

নিজস্ব প্রতিনিধি, আনোয়ারা

আনোয়ারা উপজেলার চাতরী চৌমুহনী বাজারে সামুদ্রিক রম্নপচাঁদা মাছ বলে পিরানহা বিক্রি করছিলেন এক মাছ বিক্রেতা। এমন খবরে রোববার বিকালে অভিযান চালিয়ে ৩০ কেজি পিরানহা মাছ জব্দ করে উপজেলা মৎস্য অফিস। উপজেলা সিনিয়র মৎস্য অফিসার ম. রাশেদুল হকের নেতৃত্বে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, বাংলাদশে মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন, ১৯৫০ (১৯৫০ সনের ১৮ নং আইন) এর আওতায় এ অভিযান চালানো হয়। পরে উদ্ধারকৃত ৩০  কেজি অবৈধ ও নিষিদ্ধ পিরানহা মাটিচাপা দিয়ে নষ্ট করা হয়। এসময়ে উপজেলা কৃষি কর্মকর্তা হাসানুজ্জামান, জনস্বাস’্য প্রকৌশলী প্রিয়াংকা চাকমা, মৎস্য কর্মকর্তা এফ.এ জাহেদ আহমেদ, অফিস সহকারী মো. এনামুল হক উপসি’ত ছিলেন।

উপজেলা সিনিয়র মৎস্য অফিসার ম. রাশেদুল হকের জানান, পিরানহা মাছ স্বাসে’্যর ক্ষতিকর। তাই এ মাছ বাজারজাতকরণে নিষেধ রয়েছে। তবুও কিছু অসাধু ব্যবসায়ী এ মাছ বিক্রির চেষ্টা করছে। খবর পেয়ে অভিযান চালিয়ে ৩০ কেজি পিরানহা মাছ জব্দ করে মাটিচাপা দিয়ে নষ্ট করা হয়। তিনি আরও বলেন, এ মাছগুলো কে বা কারা এনেছে তা এখনো জানা যায়নি। ধারণা করা হচ্ছে অভিযান পরিচালনা করতে দেখে তারা মাছ গুলো রেখে পালিয়ে গেছে।