ভারতে আগস্টেই আসছে করোনার ভ্যাকসিন!

0
123

সুপ্রভাত ডেস্ক :

কভিড-১৯ এর প্রতিষেধক টিকা বানিয়েছে ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড (বিবিআইএল) নামে একটি ভারতীয় প্রাণপ্রযুক্তি প্রতিষ্ঠান। নাম দিয়েছে কোভ্যাক্সিন। এ প্রতিষ্ঠানের সহযোগিতায় আগামী মাসেই টিকা বাজারে আনার ঘোষণা দিয়েছে ভারতের বায়োমেডিকেল গবেষণা নিয়ন্ত্রক সংস্থা ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)’। এটি মানুষের ওপর প্রয়োগ করে দ‌েখার জন্য (হিউম্যান ট্রায়াল) দেশের অন্তত ১২টি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেয়া হয়েছে বলে জানানো হয়েছে। স্বাধীনতা দিবসের মধ্যেই কোভ্যাক্সিন বাজারে আনার পরিকল্পনা তাদের।

আইসিএমআর সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, দেশের বিভিন্ন প্রান্তে প্রথম দেশীয় করোনা টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর জন্য বিশাখাপত্তম, রোহতক, দিল্লি, পাটনা, বেলগাঁও (কর্নাটক), নাগপুর, গোরখপুর, হায়দ্রাবাদ, গোয়া, আর্যনগর, কানপুর ও কাট্টানকুলাথুরের (তামিলনাড়ু) প্রতিষ্ঠানগুলোকে দায়িত্ব দেয়া হয়েছে।

এ ব্যাপারে প্রতিষ্ঠানগুলোকে দেয়া চিঠিতে বলা হয়েছে, টিকা বানানোর জন্য সার্স-কভ-২ ভাইরাসের স্ট্রেইন সংগ্রহ করা হয়েছিল আইসিএমআর-এর অধীনে থাকা পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি থেকে। টিকার ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর আগে যা যা করণীয় আর ঢালাওভাবে ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর জন্য যা যা করণীয়, বিবিআইএল-এর সহযোগিতায় সেসবই করেছে ও করে চলেছে আইসিএমআর।

আইসিএমআর বলছে, খুব দেরি হলেও ১৫ আগস্টের মধ্যেই (ভারতের স্বাধীনতা দিবস) এই টিকা যাতে সবার ব্যবহারের জন্য বাজারে আনা যায়, সে জন্য সব ধরনের ক্লিনিক্যাল ট্রায়াল দ্রুত শেষ করতে বলা হয়‌েছে।