দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

0
117
আনোয়ারায় বিচারের দাবিতে মানববন্ধন-সুপ্রভাত
আনোয়ারায় স্কুল ছাত্রের আত্মহত্যা

নিজস্ব প্রতিনিধি, আনোয়ারা :

আনোয়ারায় অষ্টম শ্রেণির ছাত্র দুর্জয় দাশের আত্মহত্যার ঘটনায় কৈনপুরা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু চন্দ্র দেবনাথ ও বিদ্যালয় পরিচালনা পরিষদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে মানববন্ধন করেছে বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা এবং স্থানীয়রা।

শুক্রবার দুপুরে উপজেলার চাতরী ইউনিয়নের কৈনপুরা উচ্চ বিদ্যালয়ের গেইটের সামনে বিদ্যালয়ের শিক্ষার্থী ও স্থানীদের ব্যানারে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী সবুজ দাশের সভাপতিত্বে প্রতিবাদ সভায় কৈনপুরা সচেতন সংঘের সহ সভাপতি সুরজিত দত্ত সৈকত, বিদ্যালয়ের প্রতিষ্ঠাতার নাতি ভাস্কর দত্ত, রাধাকৃষ্ণ সেবাশ্রমের সভাপতি কাজল দাশ, প্রাণতোষ দত্ত, সুশানত্ম দত্ত, নন্দন ঘোষ, দেবাশীষ দাশ, বরুণ দাশ, আনোয়ারা উপজেলা ছাত্রলীগ নেতা মো. মহিউদ্দিন। মানববন্ধন চলাকালে দুর্জয় দাশের মা রাসনা দাশ ও বাবা মিলন দাশ কান্নায় ভেঙে পড়েন।

বক্তারা বলেন, অষ্টম শ্রেণির ছাত্র দুর্জয় দাশের জন্মনিবন্ধন সনদে ভুল ছিল। সেটি সংশোধন করে জেএসসি পরীক্ষার নিবন্ধনের সুযোগ থাকলেও বিদ্যালয় থেকে তাকে সহযোগিতা করা হয়নি বলেও অভিযোগ রয়েছে। তিনদিন ধরে তিন জন্ম তারিখ সংশোধন করতে না পেরে গত সোমবার নিজ বাড়িতে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করে সে। প্রধান শিক্ষকের রূঢ় ও অমানবিক আচরণে কষ্ট পেয়ে আত্মহত্যা করেছে। ওই প্রধান শিক্ষকসহ সংশিস্নষ্ট শিক্ষকরা যদি দুর্জয়কে ভালো ব্যবহারের মাধ্যমে সৎ উপদেশ দিয়ে নিবন্ধনের সুযোগ দিতেন তাহলে সে আত্মহত্যার পথ বেছে নিতো না। তাই যারা দুর্জয়ের সঙ্গে অপরাধমূলক আচরণ করে আত্মহত্যায় প্ররোচিত করেছে তাদের বিশেষ করে প্রধান শিক্ষকের দৃষ্টানত্মমূলক শাস্তি দাবি করেন।

আগামী রোববার প্রধান শিক্ষকসহ জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বিদ্যালয়ের পরিচালনা সংসদ জরম্নরি সভা ডেকেছে বলেও জানা গেছে। মানববন্ধন শেষে স্থানীয়রা বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে একটি প্রতিবাদ মিছিল করে।