রাবার ড্যাম নির্মাণ কাজ ৩ বছরেও শেষ হয়নি

0
100
জাহাঙ্গীর আলম কাজল, নাইক্ষ্যংছড়ি:  
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি বাইশারীতে রাজঘাট  খালের উপর রাবার ড্যাম, বিএডিসি এর অর্থায়নে ৩ কোটি ৭৯ লক্ষ টাকা ব্যয়ে ৫শ ৮৩দিন মেয়াদে এই রাবার ড্যাম নির্মাণ কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান ওয়েল এটেসি জেবি। গত ৩ মার্চ ২০১৮  শনিবার বাইশারী রাজ ঘাট  খালের ওপর রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের কাজ উদ্বোধন করেন  প্রতিমন্ত্রী বীর বাহাদুর (উশেসিং) এমপি। প্রায় ৩ বছরেও রাজঘাট খালের রাবার ড্যাম নির্মাণ কাজ শেষ হয়নি।
এদিকে ঠিকাদার প্রতিষ্ঠানটির দায়িত্বপ্রাপ্ত সাইট প্রজেক্ট ইঞ্জিনিয়ার বিজয় ধর ও রানা বিশ্বাস জানান, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বি.এ.ডি.সি) ৭০% কাজ করার পর ও বিল দিতে অনীহা প্রকাশ করছে আর তাই কাজ চালিয়ে নিতে সমস্যা দেখা দিচ্ছে। বিএডিসি সার্বিক সহযোগিতা না করায় এই রাবার ড্যাম প্রকল্পের কাজ সঠিক সময়ে করা যাচ্ছে না বলে জানান ঠিকাদার প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা। তিনি আরো বলেন, ওয়েদার ভালো থাকলে কয়েক মাসের মধ্যে  কাজ শেষ করা যাবে বলে তিনি আশাবাদী।
সাবেক চেয়ারম্যান মনিরুল হক মনু বলেন, আজ প্রায় ৩বছর পর্যন্ত এই রাবার ড্যামের কাজ চলছে।
এলাকার সচেতন মহলসহ সাধারণ মানুষ বলেন রাবার ড্যামটি চালু হলে শুষ্ক মৌসুমে অনাবাদি থাকা জমি গুলোও চাষের আওতায় আসবে। তাতে লাভবান হবে অন্তত এক হাজার কৃষক পরিবারের দেড় হাজার একর কৃষি জমি।
বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আলম বলেন, আমরা পার্বত্যমন্ত্রী বীর বাহাদুরের কাছে আকুতি মিনতি করে নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের রাজঘাট এলাকায় ফারিখালের উপর একটি রাবার ড্যাম নির্মাণ করার জন্য চেষ্টা করি ,সে মোতাবেক দরপত্র হয়ে কাজ শুরু করে ঠিকাদাররা কিন্তু পরিতাপের বিষয় কাজের কাজ কিছুই হচ্ছে না ঠিকাদারদের গাফিলতির কারণে।
এলাকায় বাসিন্দারা ফারিখালের দ্রুত সময়ে রাবার ড্যামের কাজ শেষ করার জন্য, জেলার প্রশাসক মহাদয় ও জেলা পুলিশ সুপারের হস্তক্ষেপ কামনা করছেন।